নারীদের নিয়ে আপত্তিকর শব্দ চয়ন, অলিম্পিকের ধারাভাষ্যকার বরখাস্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২৯ জুলাই ২০২৪
নারীদের নিয়ে আপত্তিকর শব্দ চয়ন, অলিম্পিকের ধারাভাষ্যকার বরখাস্ত

প্যারিস অলিম্পিকে নারী সাঁতারুদের নিয়ে আপত্তিরকর মন্তব্য করায় অভিজ্ঞ এক ধারাভাষ্যকারকে বরখাস্ত করলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। যেখানে একদিন আগেই নারী অ্যাথলেটসদের যৌন আবেদনময় ছবি তোলা যাবে না বলেও নির্দেশনা দিয়েছিল অলিম্পিক কমিটি।

অলিম্পিকে সোমবার (২৮ জুলাই) অস্ট্রেলিয়ার নারীরা সাঁতারের যৌথ ইভেন্টে স্বর্ণ জিতেছেন। চার সাঁতারুর ১০০ মিটারের ফ্রি স্টাইল রিলে স্বর্ণ পদক জেতেন মলি ও’ক্লাঘান, ইমা ম্যাককনি, মেঘ হ্যারিস ও শায়না জ্যাক।

সাঁতার শেষে নারী সাঁতারুরা অ্যাকুয়াটিক ছাড়ছিলেন। এ সময় ধারাভাষ্যকার বব ব্যালার্ড বলেন, “যাক, তারা তাদের সাঁতারটা শেষ করতে পেরেছে। জানেন, মেয়েরা কেমন হয়..., তারা এদিক-সেদিক ঘুরঘুর করবে এবং মেকআপ করায় ব্যস্ত থাকবে।”

১৯৮০ সাল থেকে অলিম্পিকে ধারাভাষ্যকার হিসেবে কাজ করা বব ব্যালার্ডের এমন সঙ্গে সঙ্গে প্রতিবাদ করেন তারই সহকর্মী আরেক ধারাভাষ্যকার পদক জয়ী সাবেক ব্রিটিশ নারী সাঁতারু লিজি সাইমন্ডস। বব ব্যালার্ডের এমন মন্তব্য নিয়ে পরপরই লিজি সাইমন্ডস বলেন, “ভীষণ আপত্তিকর।”

নারী সাঁতারুদের নিয়ে বব ব্যালার্ডের এমন মন্তব্য এবং লিজি সাইমন্ডসের প্রতিবাদের ভিডিও সামাজিক মাধ্যমে দ্রুতই ছড়িয়ে পড়ে। এরপর সংবাদ মাধ্যম ইউরো স্পোর্টস থেকে বব ব্যালার্ডেকে বরখাস্ত করে।

ইউরো স্পোর্টস থেকে জানানো হয়, ‘অনুপযুক্ত শব্দ’ চয়নের জন্য তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। বব ব্যালার্ড ১৯৮০ সাল থেকে অলিম্পিকে ধারাভাষ্যকার হিসেবে কাজ করা আসছিলেন।



শেয়ার করুন :