নেইমারকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল, দলে নতুন মুখ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০০ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪
নেইমারকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল, দলে নতুন মুখ

ইনজুরির কারণে দীর্ঘদিন ধরেই মাঠের বাইরে রয়েছেন ব্রাজিল তারকা নেইমার। শেষ পর্যন্ত তাকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ের জন্য দল বেছে নিতে হলো কোচ ডোরিভাল জুনিয়রকে। একই সাথে নেইমারকে ফিরে পেতে সকলকে ধৈর্য ধরার আহ্বানও জানিয়েছেন তিনি।

গত বছরের অক্টোবর থেকে মাঠের বাইরে রয়েছেন নেইমার। ইনজুরি থেকে পুরোপুরি ফিট হয়ে তার মাঠে ফিরতে ২০২৫ সালের ফেব্রুয়ারিও চলে আসতে পারে। নেইমারকে না পেলেও তো আর বসে থাকা উপায় নেই।

বিশ্বকাপ বাছাইয়ে অক্টোবরে চিলি ও পেরুর বিপক্ষে মাঠে নামতে হবে ব্রাজিল ফুটবল দলকে। ম্যাচ দুটি সামরে রেখেই ২৩ সদস্যের দল দিয়েছেন কোচ ডোরিভাল জুনিয়র। ঘোষিত দলে নেইমারকে রাখতে না পারলেও ডাক পেয়েছে নতুন দুই মুখ।

ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের জন্য ঘোষিত দলে ডাক পেয়েছেন বার্সেলোনা উইঙ্গার রাফিনিয়া এবং আর্সেনাল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্তিনেল্লি। আক্রমণভাগে রয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও এনদ্রিক। ডাক পাওয়া নতুন দুই মুখ হলো- আবনের এবং ইগর জেসুস।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় বেশ নিচের দিকে রয়েছে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বাছাইয়ে ৮ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে আছে ব্রাজিল। যেখানে সমান ৮ ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা।

এদিকে, চিলি ও পেরুর বিপক্ষে ঘোষিত দলে নেইমার না থাকলেও তাকে পাওয়া নিয়ে ধৈর্য ধরার আহ্বান জানিেছেন কোচ ডোরিভাল জুনিয়র। বলেন, ‍“নেইমারের প্রত্যাবর্তন ২০২৫ সাল পর্যন্ত বিলম্বিত হতে পারে। আমরা জানি সে কতটা গুরুত্বপূর্ণ খেলোয়াড় আমাদের জন্য। তবে পুরোপুরি ফিট না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।”

বিশ্বকাপ বাছাইয়ে ১১ অক্টোবর চিলি এবং ১৬ অক্টোবর পেরুর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। নেইমার না থাকলেও এ দুই ম্যাচ দিয়ে ব্রাজিল ছন্দে ফিরতে পারে কি-না, সেটাই দেখার অপেক্ষা ফুটবল ভক্তদের।

বাছাইপর্বে ব্রাজিল দল
গোলরক্ষক: আলিসন, বেন্তো, এদেরসন।
রক্ষণভাগ: দানিলো, আবনের, ভ্যান্ডারসন, গিলের্মো আরানা, ব্রেমার, এদের মিলিতাও, গাব্রিয়েল মাগলায়েস, মার্কিনিওস।
মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গিমারেস, গারসন, লুকাস পাকেতা।
আক্রমণভাগ: রদ্রিগো, এনদ্রিক, লুইস হেনরিক, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, ইগর জেসুস, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া।



শেয়ার করুন :