অভিষেকে এমবাপ্পের গোল, সুপার কাপের শিরোপা জিতলো মাদ্রিদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৫ আগস্ট ২০২৪
অভিষেকে এমবাপ্পের গোল, সুপার কাপের শিরোপা জিতলো মাদ্রিদ

রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে স্বপ্নের অভিষেক হলো ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের। আটালান্টাকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ষষ্ঠ উয়েফা সুপার কাপের শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে দ্বিতীয় গোলটি করেন এমবাপ্পে।

স্বপ্নের ক্লাবে খেলার অপেক্ষা ফরাসি সুপারস্টারের দীর্ঘদিন ধরেই ছিল। শেষ পর্যন্ত গত মৌসুম শেষে লস ব্লাঙ্কোসদের হয়ে চুক্তি সম্পন্ন করেছেন এমবাপ্পে। পিএসজির সাথে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফ্রি ট্রান্সফারেই তাকে দলভূক্ত করতে পেরেছে মাদ্রিদ। মাঠে নেমেই গোল, সাথে শিরোপার আনন্দ, এর থেকে ভালো শুরু আর হতে পারে না।

ম্যাচের ৫৯ মিনিটে ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের হয়ে ডেডলক ভাঙেন ফেডে ভালভার্দে। ইতালিয়ান ইউরোপা লিগ বিজয়ীরা প্রথমার্ধে তারকা সমৃদ্ধ মাদ্রিদকে ভালই প্রতিরোধ করেছে। ৬৮ মিনিটে জুড বেলিংহামের সহায়তায় এমবাপ্পে ব্যবধান দ্বিগুণ করেন।

এ জয়ের মাধ্যমে মাদ্রিদের সাবেক কোচ মিগুয়েল মুনোজের সাথে রেকর্ড ১৪ শিরোপা জয়ের কৃতিত্ব স্পর্শ করেছেন কোচ কার্লো আনচেলত্তি। যদিও মৌসুম শুরুর আগেই আনচেলত্তির উপর চাপ ছিল আক্রমণভাগে তারকার ভিড়ে আবারো নতুন করে এমবাপ্পেকে কিভাবে জায়গা দেয়া যায়।

মাদ্রিদের ফরোয়ার্ড লাইনের মাঝে থেকে এমবাপ্পে ম্যাচ শুরু করেছিলেন। বামদিকে ভিনিসিয়াস জুনিয়র ও ডানদিকে রডরিগোকে রেখে আনচেলত্তি দল সাজিয়েছিলেন। এর ফলে ইংলিশ তারকা বেলিংহামকে এ্যাডভান্সড পজিশনের পরিবর্তে মধ্যমাঠেই থাকতে হয়েছে।

ম্যাচের ১৫তম মিনিটে এমবাপ্পে প্রথম সুযোগ পেয়েছিলেন। তবে তার শট আটালন্টা ডিফেন্ডার ইসাক হেইন ব্লক করে দেন। গিয়ান পিয়েরো গাসপারেনিরি আটালান্টা গত মৌসুমে ইউরোপা লিগের ফাইনালে বায়ার লেভারকুজেনকে পরাজিত করে শিরোপা জয় করেছিল।

মার্টিন ডি রুনের ক্রস এডার মিলিটাও ক্লিয়ার করলে কোনমতে রক্ষা পায় মাদ্রিদ। মিলিটাওর হেড ক্রসবারের ঠিক উপর দিয়ে বাইরে চলে যায়। আটালান্টা গোলরক্ষক হুয়ান মুসোর সাথে চ্যালেঞ্জে হলুদ কার্ড দেখেন বেলিংহাম।

ম্যাচের শেষ পর্যন্ত এমবাপ্পেকে আর আটকাতে পারেনি আটালান্টা। ৮৩তম মিনিটে আনচেলত্তি যখন ২৫ বছর বয়সী এমবাপ্পেকে মাঠ থেকে উঠিয়ে নেন তখন মাদ্রিদ সমর্থকরা তাকে উষ্ণ অভিবাদন জানিয়েছে।

ম্যাচ শেষে উচ্ছসিত এমবাপ্পে বলেছন, “এটা সত্যিই দারুণ এক রাত ছিল। দীর্ঘদিন ধরে এ মুহূর্তটির অপেক্ষা করেছি। এই দলের (রিয়াল মাদ্রিদ) জার্সি গায়ে মাঠে খেলতে চেয়েছি।”



শেয়ার করুন :