মাহমুদউল্লাহর বিদায় কি জয়ে রাঙাতে পারবে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১২ অক্টোবর ২০২৪
মাহমুদউল্লাহর বিদায় কি জয়ে রাঙাতে পারবে বাংলাদেশ

ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি দিয়ে অবসর নিচ্ছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এ ক্রিকেটারের বিদায়ী ম্যাচে জয় তুলে স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ। যদিও প্রথম দুই ম্যাচ হেরে ইতিমধ্যে ভারতের কাছে সিরিজ খুঁইয়েছে বাংলাদেশ।

ভারতের হায়দারাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ টি-টোয়েন্টি শুরু হবে আজ শনিবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে টিম ইন্ডিয়ার বিপক্ষে লড়াই করতে পারেনি টাইগাররা। গোয়ালিয়রে প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় ৭ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে ৮৬ রানের ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ।

তবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয় চায় বাংলাদেশ। যেখানে স্পটলাইটে থাকবেন মাহমুদউল্লাহ। কারণ, এ ম্যাচ দিয়েই দেশের জার্সি গায়ে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে পঞ্চ পাণ্ডবের শেষ পাণ্ডব হিসেবে বিদায় নিবেন।

বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচের রেকর্ডের মালিক মাহমুদউল্লাহ। ২০০৭ সালে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল।

টি-টোয়েন্টিতে বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও মাহমুদউল্লাহর। তার অধীনে ৪৩ ম্যাচে ১৬টিতে জয় ও ২৬টিতে হেরেছে বাংলাদেশ। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শেষে টেস্ট ফরম্যাট থেকে অবসর নিয়েছিলেন মাহমুদউল্লাহ।

এদিকে, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের রেকর্ড ভালো না। ১৬ ম্যাচের মধ্যে ১৫টিতে হার ও ১টিতে জিতেছে টাইগাররা। ২০১৯ সালের সফরে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দিল্লিতে ভারতের বিপক্ষে ৭ উইকেটে জয়টি এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র সাফল্য।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, জাকের আলি অনিক, মেহেদি হাসান মিরাজ, মাহেদি হাসান, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও রাকিবুল হাসান।

ভারত দল
সুর্যকুমার যাদব (অধিনায়ক), অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন, রিঙ্কু সিং, হার্দিক পান্ডিয়া, রিয়ান পরাগ, নিতিশ কুমার রেড্ডি, শিভম দুবে, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, ভারুন চক্রবর্তী, জিতেশ শার্মা, আর্শদিপ সিং, হার্শিত রানা ও মায়াঙ্ক যাদব।



শেয়ার করুন :