দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু জ্যোতিদের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০২ পিএম, ০৩ অক্টোবর ২০২৪
দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু জ্যোতিদের

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে শুভ সূচনা করলো বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক নিগার সুলতানার ক্যারিয়ারে শততম ম্যাচ খেলার রেকর্ড ম্যাচে দুর্দান্ত এক জয় পেল টাইগ্রেসরা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৯ রানের সংগ্রহ গড়ে সোবহানা মোস্তারিরা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন সোবহানা মোস্তারি।

জবাবে ব্যাট করতে নেমে টাইগ্রেস বোলারদের সামনে পেরে ওঠেনি স্কটল্যান্ডের নারীরা। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান করে স্কটল্যান্ডের মেয়েরা। ফলে ১৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৭ বলে ২৬ রান সংগ্রহ করেন বাংলাদেশের দুই ওপেনার সাথী রানী ও মুরশিদা খাতুন। ১টি চারে ১৪ বলে ১২ রান করে প্রথম ব্যাটার হিসেবে আউট হন মুরশিদা।
sportsmail24
দ্বিতীয় উইকেটে সাথীর সাথে বাংলাদেশের রানের চাকা ঘুড়িয়েছেন তিন নম্বরে নামা সোবহানা মোস্তারি। এই জুটি রান ১’শ পার করে। ৪৪ বলে ৪২ রান যোগ করে বিচ্ছিন্ন হন তারা। ১২তম ওভারে সাজঘরে ফেরার আগে ৩টি চারে ৩২ বলে ২৯ রান করেন সাথী।

সাথীর বিদায়ে ক্রিজে এসে রান আউটের ফাঁদে পড়ে গোল্ডেন ডাক মারেন অভিষেক ম্যাচ খেলতে নামা তাজ নেহার। উইকেটে সেট হয়ে বড় ইনিংস খেলতে পারেননি সোবহানা। ২টি বাউন্ডারিতে ৩৮ বলে ৩৬ রান করেন তিনি।

৮৬ রানে চতুর্থ উইকেট পতনের পর বাংলাদেশের মিডল অর্ডারকে চেপে ধরেন স্কটল্যান্ডের অফ-স্পিনার সাসকিয়া হর্লি। ১৮তম ওভারে স্বর্ণা আকতার ও রিতু মনিকে শিকার করেন হর্লি। স্বর্ণা ও রিতু ৫ রান করে করেন। ১০৩ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।
sportsmail24
শেষ দিকে অধিনায়ক নিগার সুলতানার ১টি চারে ১৮ বলে ১৮ এবং ফাহিমা খাতুনের ২টি বাউন্ডারিতে ৫ বলে অপরাজিত ১০ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রানের পুঁজি পায় বাংলাদেশ।

হর্লি ২ ওভারে ১৩ রানে ৩ উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনার সারাহ ব্রাইসের অপরাজিত ৪৯ রানে ভর করে ১০৩ রান করে স্কটল্যান্ড। অবশ্য সারাহ ব্রাইস ছাড়া বাকি আর কেউ ব্যাট হাতে ভালো করতে পারেনি।

বাংলাদেশের পক্ষে বল হাতে ২ উইকেট শিকার করা ঋতু মনি ম্যাচ সেরা হয়েছে। এছাড়া মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন এবং রাবেয়অ খান একটি করে উইকেট শিকার করেন।



শেয়ার করুন :