টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে জ্যোতি-স্বর্ণার উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৮ পিএম, ৩০ জুলাই ২০২৪
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে জ্যোতি-স্বর্ণার উন্নতি

টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ দুই নারী ব্যাটারের, অধিনায়ক নিগার সুলতানা ও স্বর্ণা আকতারের। তবে বোলিংয়ে অবনতি হয়েছে দুই স্পিনার রাবেয়া খান ও নাহিদা আক্তারের।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) মঙ্গলবার (৩০ জুলাই) নারী টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে।

সদ্য শেষ হওয়া নারী এশিয়া কাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয় বাংলাদেশ। গেল সপ্তাহে ভারতের বিপক্ষে সেমিফাইনালে ৩২ ও গ্রুপ পর্বে মালয়েশিয়ার বিপক্ষে ৩৭ বলে অপরাজিত ৬২ রান করেছিলেন নিগার। টুর্নামেন্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন তিনি। ৪ ম্যাচের ৩ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৪২ গড়ে ১৪২ রান করেন নিগার। তিন ধাপ এগিয়ে ৬১২ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ১৪তমস্থানে উঠেছেন বাংলাদেশের এ অধিনায়ক।

এশিয়া কাপে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন স্বর্ণা। ২ ইনিংসে ৪৪ রান করেন তিনি। তবে সেমিফাইনালে ১৮ বলে ১৯ রান করে র‌্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে স্বর্ণার। দশ ধাপ এগিয়ে ৯৫তমস্থানে জায়গা করে নিয়েছেন স্বর্ণা।

টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে প্রথম ৫০ জনের মধ্যে বাংলাদেশের নিগার ও মুরশিদা খাতুনই আছেন। ৪৭তমস্থানে আছেন মুরশিদা। বাংলাদেশের পক্ষে ব্যাটিং র‌্যাংকিংয়ে সেরা অবস্থানে নিগার সুলতানা জ্যোতি।

ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতে শ্রীলঙ্কা। ফাইনালে ৬১ রানের ইনিংস খেলেন শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু। ফলে তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠেছেন তিনি। এ তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি।

এছাড়া বোলিং র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের রাবেয়া ও নাহিদার। চার ধাপ পিছিয়ে রাবেয়া দশম স্থানে এবং পাঁচ ধাপ অবনতিতে নাহিদা ২৬তমস্থানে আছেন। বোলারদের তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন। আর অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস।



শেয়ার করুন :