ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জিতলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৭ পিএম, ২৮ জুলাই ২০২৪
ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জিতলো শ্রীলঙ্কা

শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো নারী এশিয়া কাপের শিরোপা জিতলো শ্রীলঙ্কা। টুর্নামেন্টের নবম আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। এর মধ্য দিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলো লঙ্কান মেয়েরা।

দুই ফরম্যাট মিলিয়ে রেকর্ড সাতবার নারী এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারতের মেয়েরা। তবে এবার শ্রীলঙ্কান মেয়েদের বিপক্ষে হারের স্বাদ পেল ভারত। ২০১৮ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ।

রোববার (২৮ জুলাই) ডাম্বুলায় টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ভারত। ওপেনার স্মৃতি মান্দানার হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৫ রান করে ভারত। ১০টি চারে ৪৭ বলে ৬০ রান করেন স্মৃতি। এছাড়া রিচা ঘোষ ৩০ ও জেমিমাহ রড্রিগুয়েজ ২৯ রান করেন। শ্রীলঙ্কার কাবিশা দিলহারি ২ উইকেট নেন।

জয়ের জন্য ১৬৬ রানের টার্গেটে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় উইকেটে ৬৩ বলে ৮৭ রানের জুটিতে লঙ্কানদের লড়াইয়ে রাখেন ওপেনার ও অধিনায়ক চামিরা আতাপাত্তু এবং তিন নম্বরে নামা হার্সিতা সামারাবিক্রমা। ৯টি চার ও ২টি ছক্কায় ৪৩ বলে ৬১ রানে আউট হন আতাপাত্তু।

দলের জয় থেকে ৭২ রান দূরে থাকতে আতাপাত্তু আউট হওয়ার পর ভারতীয় বোলারদের উপর চড়াও হন সেট ব্যাটার সামারাবিক্রমা ও দিলহারি। ৪০ বলে অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি গড়ে ৮ বল বাকি রেখে শ্রীলঙ্কার জয় নিশ্চিত করেন সামারাবিক্রমা ও দিলহারি।

৬টি চার ও ২টি ছক্কায় ৫১ বলে অপরাজিত ৬৯ রান করেন সামারাবিক্রমা। ১টি চার ও ২টি ছক্কায় ১৬ বলে অনবদ্য ৩০ রান করেন দিলহারি।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এবারের এশিয়া কাপে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ নারী দল। সেমিতে ভারতের কাছে ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ হেরেছিল টাইগ্রেসরা।



শেয়ার করুন :