আলোকস্বল্পতায় তৃতীয় দিন শেষে ৮১ রানের লিডে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৩ অক্টোবর ২০২৪
আলোকস্বল্পতায় তৃতীয় দিন শেষে ৮১ রানের লিডে বাংলাদেশ

ঢাকা টেস্টে টানা তিন দিনই আলোকস্বল্পতায় পুরো দিনের খেলা সম্ভব হলো না। বুধবার (২৩ অক্টোবর) বৃষ্টির পর তৃতীয় সেশনে খেলা হয়েছে মাত্র ৫ ওভার। খেলা বন্ধ হওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৮৩। অর্থাৎ, তৃতীয় দিন শেষে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৮১ রান।

ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজ ৮৭ এবং নাঈম হাসান ১৬ রানে অপরাজিত রয়েছেন। বুধবার খেলা হয়েছে ৫৭.৫ ওভার। প্রথম দুই আলোকস্বল্পতাে কারণে পুরো ৯০ ওভার খেলতে না পারায় বুধবার দিনের খেলা এগিয়ে আনা হয়েছিল।

বুধবার (২৩ অক্টোবর) দিনের শুরুতে ব্যাট করতে নেমে অবশ্য উইকেট হারানোর মহড়ায় পড়ে বাংলাদেশ। দিনের শুরুতেই ব্যাটিং ধসে পড়ে ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। আগের দিনের সাথে মাত্র ২ রান যোগ করতে পারেন জয়।

ওভারের প্রথম বলে জয়কে ফেরানোর পর মুশফিককেও সাজঘরে পাঠান রাবাদা। ওভারের তৃতীয় বলে বোল্ড হন মুশফিকুর রহিম। প্রথম ইনিংসেও রাবাদার বলে আউট হয়েছিলেন তিনি।

একই ওভারে দুই উইকেট হারিয়ে ফেলায় বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১০৬ রান। পরপর দুই উইকেট হারানোর পর বাংলাদেশকে মহাবিপদের পথে ঠেলে দেন লিটন দাস। কেশাভ মহারাজের করা ইনিংসের ৩৫তম ওভারের শেষ বল ব্যাটের ওপরের অংশে লেগে জমা পড়ে কাইল ভেরেইনার গ্লাভসে।

আম্পায়ার প্রথমে আউট না দিলেও রিভিউ নিয়ে লিটনকে সাজঘরের পথ ধারায় দক্ষিণ আফ্রিকা। ১৫ বলে ৭ রান করে ফেরেন লিটন। প্রথম ইনিংসে লিটনের ব্যাট থেকে এসেছিল ১ রান।

দলীয় ১১২ রানে ৬ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানের হার এড়াতে লড়াই করে মেহেদী হাসান মিরাজ এবং জাকের আলী অনিক। দুজনের ব্যাটে রেকর্ড রানের জুটি পেয়ে লিড নেয় বাংলাদেশ।

দলীয় ২৫০ রানে জাকের আলী ফিরলে ১৩৮ রানের জুটি ভাঙে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্রিকেটে যেকোন উইকেট জুটিতে এটি সর্বোচ্চ রানের জুটি।

এছাড়া বাংলাদেশ টেস্ট ক্রিকেটের সপ্তম উইকেটে মিরাজ ও জাকের এটি দ্বাদশ শতরানের জুটি। যেখানে আগের চারটি শতরানের জুটিতেই মিরাজের নাম যুক্ত রয়েছে। এবার অভিষিক্ত জাকের আলীকে নিয়েও ব্যাটিং রেকর্ড গড়লেন তিনি।

জাকির আলী ফিরে গেলেও ব্যাট হাতে বাংলাদেশের লিড বড় করার পথে ছিলেন মেহেদী মিরাজ। তবে বৃষ্টির কারণে এক ঘণ্টা দেরিতে বিকেল ৩টায় তৃতীয় সেশণ শুরু হলেও খেলা হয় মাত্র ৫ ওভার। নাঈম হাসানকে সাথে নিয়ে ১৬ রান যোগ করতে পারেন মিরাজ। এরপরেই আলোকস্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়।

ম্যাচ আম্পায়াররা অপেক্ষা করে বার বার আলো পরীক্ষা করলেও শেষ পর্যন্ত তৃতীয় দিনের খেলা শেষ ঘোষণা করা হয়। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২৮৩ রান, লিড ৮১ রান।

ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজ ৮৭ এবং নাঈম হাসান ১৬ রানে অপরাজিত রয়েছেন।



শেয়ার করুন :