দুই সেশনে বাংলাদেশের দাপট, শেষটা ভারতের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪
দুই সেশনে বাংলাদেশের দাপট, শেষটা ভারতের

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের টানা দুই সেশনে দাপট দেখিয়েছে বাংলাদেশ। হাসান মাহমুদের বোলিংয়ে দুই সেশনেই তিনটি করে উইকেট তুলে নিয়েছে সফরকারীরা। তবে সেঞ্চুরি করা রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ব্যাটে শেষ সেশনে ঘুরে দাঁড়ায় ভারত।

দিনের শেষ সেশনে খেলা হয়েছে ৩২ ওভার। প্রথম দুই সেশনে তিনটি করে উইকেট হারালেও শেষ সেশনে ১৬৩ রান তুললেও হারাতে হয়নি কোন উইকেট। অশ্বিন ও জাদেজার দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেটে ৩৩৯ রানে প্রথম দিন শেষ করেছে ভারত।

দিন শেষে অশ্বিন ১০২ এবং জাদেজা ৮৬ রানে অপরাজিত রয়েছেন। দুজনের অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটি থেকে ভারতের রান এসেছে ১৯৫।

অন্যদিকে, বাংলাদেশের পক্ষে বল হাতে হাসান মাহমুদ ৪টি এবং নাহিদ রানা ও মেহেদী মিরাজ একটি উইকেট শিকার করেছেন। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে প্রথম দিন খেলা হয়েছে ৮০ ওভার।

টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট করতে নেমে প্রথম ৫ ওভারে বিনা উইকেটে ১৪ রান তুলেছিলেন ভারতের দুই ওপেনার যশ^সী জয়সওয়াল ও ভারত অধিনায়ক রোহিত শর্মা। ষষ্ঠ ওভারের প্রথম বলে হাসানের অফ-স্টাম্পের বলে ডিফেন্স করতে গিয়ে প্রথম স্লিপে শান্তকে ক্যাচ দেন ১টি চারে ১৯ বলে ৬ রান করা রোহিত।

তিন নম্বরে ব্যাট হাতে নেমে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন ৮ বল খেলা শুভমান গিল। হাসানের লেগ স্টাম্পের বাইরের বলে খেলতে গিয়ে উইকেটরক্ষক লিটন দাসকে ক্যাচ দেন গিল। গিলের বিদায়ে ক্রিজে এসে সুবিধা করতে পারেননি বিরাট কোহলি।

হাসানের অফ-স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে ৬ বলে ৬ রান করে উইকেটরক্ষক লিটনকে ক্যাচ দিয়ে বিদায় নেন কাহলি। হাসানের পেস তোপে দশম ওভারে ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে ভারত।

দলকে চাপমুক্ত করতে শক্ত হাতে হাল ধরেন ওপেনার জয়সওয়াল ও ২১ মাস পর টেস্ট খেলতে নামা ঋসভ পান্ত। বাংলাদেশের উপর আধিপত্য বিস্তার করে খেলেন তারা। তবে প্রথম সেশন শেষ হবার এক ওভার আগেই বিচ্ছিন্ন হতে পারতেন জয়সওয়াল ও পান্ত। পেসার তাসকিন আহমেদের বলে প্রথম স্লিপে পান্তের ক্যাচ নিতে পারেননি সাদমান ইসলাম।

প্রথম সেশনে ২৩ ওভারে ৩ উইকেটে ৮৮ রান সংগ্রহ করে স্বাগতিক ভারত। এই সেশনে ৭ ওভারে ১৪ রানে ৩ উইকেট নেন হাসান। বিরতি থেকে ফিরে চতুর্থ উইকেট তুলে নেন হাসান। ইনিংসের ২৬তম ওভারে নবমবারের মত আক্রমনে এসে পান্তকে বিদায় করেন হাসান।

অফ স্টাম্পের বাইরের বলে কাট করতে গিয়ে উইকেটের পেছনে লিটনকে ক্যাচ দেন ৬ চারে ৩৯ রান করা পান্ত। জয়সওয়ালের সাথে ৬২ রানের জুটি গড়েন পান্ত। নতুন ব্যাটার লোকেশ রাহুলকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন জয়সওয়াল।

এ জুটিতেই টেস্ট ক্যারিয়ারের দশম ম্যাচে পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে নেন জয়সওয়াল। অভিষেকের পর ঘরের মাঠে টানা ছয় টেস্টে অন্তত ৫০ রানের ইনিংস খেলার তালিকায় শীর্ষে আছেন জয়সওয়াল।

হাফ-সেঞ্চুরির পর ইনিংস বড় করতে পারেননি জয়সওয়াল। বাংলাদেশ পেসার নাহিদ রানার ১৪৮ কিমি প্রতি ঘণ্টার শর্ট ডেলিভারি ব্যাকফুটে খেলতে গিয়ে প্রথম স্লিপে সাদমানকে ক্যাচ দেন জয়সওয়াল। ৯টি চারে ১১৮ বলে ৫৬ রান করেন জয়সওয়াল। রাহুল-জয়সওয়াল জুটি ৪৮ রান যোগ করেন।

জয়সওয়াল ফেরার পরের ওভারেই বিদায় নেন রাহুল। ৪৩তম ওভারে স্পিনার মেহেদি হাসান মিরাজের বলে শর্ট লেগে ব্যক্তিগত ১৬ রানে জাকির হাসানকে ক্যাচ দেন রাহুল। ৫ বলের ব্যবধানে ২ উইকেট হারায় ভারত। ১৪৪ রানে ষষ্ঠ উইকেট পতনে আবারও চাপে পড়ে টিম ইন্ডিয়া।

এ অবস্থায় জুটি বাঁধেন অশ্বিন ও জাদেজা। বাংলাদেশ বোলার চাপে ফেলতে দ্রুত রান তুলেন তারা। দু’জনের সেঞ্চুরির জুটিতে ধাক্কা সামলে ৩শর পেয়ে যায় ভারত। ৭৮তম ওভারে ১০১তম টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন অশ্বিন। ৮০তম ওভারেই প্রথম দিনের খেলা শেষ হয়।



শেয়ার করুন :