ভারত সিরিজে যেসব রেকর্ডের দ্বারপ্রান্তে টাইগাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১১ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২৪
ভারত সিরিজে যেসব রেকর্ডের দ্বারপ্রান্তে টাইগাররা

পাকিস্তানের পর এবার ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। এ টেস্ট সিরিজের আগে বেশ কিছু মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের খেলোয়াড়রা। যেখানে টেস্ট ক্রিকেটে এখনো জয় পায়নি টাইগাররা।

সিরিজটি খেলতে প্রথম টেস্টের ভেন্যু চেন্নাইয়ে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। চেন্নাইয়ে ১৯ সেপ্টেম্বর থেকে প্রথম টেস্ট শুরু হবে। ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল।

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর প্রথমবারের মতো বড় সংস্করনে ভারতকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ। তবে টেস্ট ফরম্যাটে এখনও ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি বাংলাদেশ।

ভারতের বিপক্ষে ১৩ টেস্ট খেলে ১১টিতে হার এবং দু’টি টেস্ট ড্র করেছে টাইগাররা। ড্র হওয়া টেস্ট দু’টির বেশিরভাগ সময় বৃষ্টিতে ভেস্তে গিয়েছিলো। নয়তো ঐ দুই ম্যাচও হারতো টাইগাররা। তবে এ সিরিজ দিয়ে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের সামনে।

ইতিমধ্যে ৯টি দেশের বিপক্ষে টেস্ট জিতেছে টাইগাররা। ভারতকে হারাতে পারলে বাংলাদেশের জয়ের সংখ্যা দুই অংকে পা রাখবে। এছাড়া
তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান স্পর্শ করতে ৯ রান দূরে রয়েছেন দলের নির্ভরযোগ্য ব্যাটার মুশফিকুর রহিম।

এ ক্ষেত্রে শীর্ষে আছে গত বছর থেকে ক্রিকেট থেকে দূরে থাকা ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তার রান ১৫,১৯২। আর মুশফিকের রান ১৫,১৮৪। দারুন ছন্দে থাকায় ভারতের বিপক্ষে সিরিজেই তামিমের রেকর্ড দখলে নেওয়ার সুবর্ণ সুযোগ মুশফিকের সামনে।

সাকিব আল হাসানের পর বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ২শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করার সুযোগ থাকছে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের। এ জন্য ৫ উইকেট প্রয়োজন তার। পাকিস্তান সিরিজেই এই রেকর্ড স্পর্শ করার সুযোগ ছিল তাইজুলের সামনে। কিন্তু টিম কম্বিনেশনের কারণে কোন ম্যাচই খেলার সুযোগ পাননি তাইজুল।

ভারতের বিপক্ষে সিরিজে ৭ উইকেট শিকার করলেই বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ৩শ উইকেটের মালিক হবেন পাকিস্তান সিরিজের সেরা খেলোয়াড় স্পিনার মেহেদি হাসান মিরাজ।

এ তালিকায় সবার উপরে আছেন সাকিব। তার শিকার ৭০৮ উইকেট। পরের দু’টি স্থানে আছেন মাশরাফি বিন মর্তুজা ও মোস্তাফিজুর রহমান। মাশরাফি ৩৮৯ ও মোস্তাফিজ ৩২৩ উইকেট শিকার করেছেন।



শেয়ার করুন :