ভারত সিরিজ বাংলাদেশের জন্য সহজ হবে না : সৌরভ গাঙ্গুলী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫১ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪
ভারত সিরিজ বাংলাদেশের জন্য সহজ হবে না : সৌরভ গাঙ্গুলী

পাকিস্তানের পর এবার ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলেও ভারতের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের জন্য সহজ হবে না বলে মনে করেন দেশটি সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

সৌরভের মতে, পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলেও ভারতের সামনে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। কারণ, পাকিস্তান ও ভারত দলের মধ্যে পার্থক্য আছে।

সদ্য পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো ঐতিহাসিক সিরিজ জয়ের নজির গড়ে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ে আত্মবিশ্বাসে টগবগ করছে বাংলাদেশ।

শনিবার সিএবি’র বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে স্থানীয় গণমাধ্যমে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ নিয়ে গাঙ্গুলী বলেন, “ভারতের বিপক্ষে বাংলাদেশের লড়াই সহজ হবে না। বাংলাদেশকে সম্পূর্ণ সমীহ করেই বলছি, বর্তমানে পাকিস্তান আর ভারত এক রকম দল নয়। দু’দলের মধ্যে পার্থক্য আছে। ভারতকে শুধু নিজেদের দেশেই নয়, বিদেশেও খেলা কঠিন।”

তিনি বলেন, “পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ। কিন্তু ভারতের বর্তমান দলটি অনেক বেশি শক্তিশালী। তারপরও বাংলাদেশের বিপক্ষে ভারতকে সেরা প্রস্তুতি নিতে হবে।”

১৯ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ-ভারত। চেন্নাইয়ের উইকেট নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গিয়েছে। সাধারনত ঘরের মাঠের সিরিজে স্পিন সহায়ক উইকেটেই তৈরি করে ভারত।

সৌরভ বলেন, “চেন্নাইয়ের পিচ কেমন হবে জানি না। তবে ওখানকার পিচে সাধারণত বল ভালোই টার্ন করে। বোলাররা দারুণ পারফরমেন্স করে। সর্বশেষ সিরিজগুলোতে স্পিনের বিপক্ষে ভালোই খেলেছে ভারতের ব্যাটাররা। আশা করি ভারতের জন্য অসুবিধা হবে না।”

এখন পর্যন্ত ভারতের মাটিতে ৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। সবগুলোতেই হেরেছে তারা। ২০১৭ সালে একমাত্র টেস্টে হায়দারাবাদে ২০৮ রানে, ২০১৯ সালে দুই টেস্টের মধ্যে ইন্দোরের ম্যাচে ইনিংস ও ১৩০ রানে এবং কলকাতা ইডেন গার্ডেন্সে গোলাপি বলে ইনিংস ও ৪৬ রানে হারের লজ্জা পায় টাইগাররা।



শেয়ার করুন :