পাকিস্তানকে র‍্যাঙ্কিংয়েও নিচে নামিয়ে দিল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫০ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
পাকিস্তানকে র‍্যাঙ্কিংয়েও নিচে নামিয়ে দিল বাংলাদেশ

স্বাগতিক পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পর এবার র‍্যাঙ্কিংয়েও দুই ধাপ নিচে নামিয়ে দিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, নিজেরা উপর উঠতে না পারলেও রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৬৬। পাকিস্তানের বিপক্ষে খেলতে নামার আগে টেস্ট ক্রিকেটে টাইগারদের রেটিং পয়েন্ট ছিল ৫৩।

পাকিস্তানকে হোয়াইটওয়াশ, ইতিহাস গড়লো বাংলাদেশ

পাকিস্তানকে ধবলধোলাই করে ১৩ রেটিং পয়েন্টে অর্জন করলেও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি। তবে পাকিস্তানকে দুই ধাপ নিচে নামিয়ে নিজেদের পাশেই রেখেছে বাংলাদেশ।

বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের লজ্জা পাওয়ার পাশাপাশি আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে গেছে শান মাসুদরা। বাংলাদেশের অর্জনের সামন ১৩ রেটিং খুইয়ে দুই ধাপ নিচে নেমে এখন আটে অবস্থান করছে পাকিস্তান।

জাতির কাছে ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ

পাকিস্তান নিচে নেমে যাওয়া একধাপ করে উপরে ওঠেছে শ্রীলঙ্কা (৬ষ্ঠ) ও ওয়েস্ট ইন্ডিজ (৭ম)। দল দুটির রেটিং পয়েন্ট যথাক্রমে ৮৩ এবং ৭৭। যেখানে সিরিজ শেষে পাকিস্তানের এখন রেটিং পয়েন্ট ছিল ৭৬।

২০০৩ সালে আনুষ্ঠানিকভাবে র‍্যাঙ্কিং প্রবর্তনের পর সর্বনিম্ন পয়েন্টে অবস্থান করছে পাকিস্তান।

এদিকে, ১২৪ রেটিংং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। এছাড়া ১২০ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ভারত এবং ১০৮ রেটিং নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড।



শেয়ার করুন :