জাতির কাছে ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩০ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
জাতির কাছে ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ

নিজেদের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ায় তীব্র চাপের মুখে জাতির কাছে ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। প্রথম টেস্টে ১০ উইকেটের পর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে নাজমুল হোসেন শান্তর বাংলাদেশ দল।

এই সিরিজ জেতার আগে পাকিস্তানের বিপক্ষে কখনো টেস্ট জিততে পারেনি টাইগাররা। সেই বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ সিরিজে, তাও আবার নিজেদের মাঠে! এমন হোয়াইটওয়াশের লজ্জা নিতে পারছে না পাকিস্তানিরা। এমন পরিস্থিতিতে ক্ষমা চাইতেই হলো পাকিস্তানের অধিনায়ককে।

সংবাদ সম্মেলনে শান মাসুদ বলেন, “আমরা জাতির কাছে ক্ষমা চাইছি। আমাদের সবার উদ্দেশ্য পাকিস্তান ক্রিকেটের ভালোর জন্য কাজ করা। আমরা এ রকম বলতে পারি না যে ‘এ ধরনের প্রতিপক্ষ’। সব প্রতিপক্ষকেই সম্মান করা উচিত।”

তিনি বলেন, “বাংলাদেশের একটা বড় গুণ ছিল, দুই টেস্ট ম্যাচেই আমাদের চেয়ে বেশি শৃঙ্খলা ছিল ওদের (বাংলাদেশ)। আমাদের উচিত নিজেদের দিকে দেখা, আমরা কত ভুল করেছি… অনেক ভুল আমরা করেছি।”

পাকিস্তানকে হোয়াইটওয়াশ, ইতিহাস গড়লো বাংলাদেশ

বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমদের উদাহরণ টেনে পাকিস্তানের অধিনায়ক বলেন, “বাংলাদেশের দু’জন ক্রিকেটার আছে, যারা ৭০-৯০টি টেস্ট খেলেছে। এছাড়া লিটন ও মেহেদী (মিরাজ) ৪০টির বেশি টেস্ট খেলেছে। আমাদেরও লাল বলের ক্রিকেটে এমন অভিজ্ঞতা প্রয়োজন।”

টেস্ট ক্রিকেটের অভিজ্ঞতা নিয়ে তিনি বলেন, “টেস্ট ম্যাচ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্করণ। এখানে অভিজ্ঞতা লাগবেই। আমাদের আরও টেস্ট ও লাল বলের ক্রিকেট দরকার। আপনি বিজ্ঞানের জন্য প্রস্তুতি নিয়ে গণিত পরীক্ষা দিতে পারবেন না। লাল বলের ক্রিকেট খেলতে চাইলে, লাল বলের ক্রিকেটই খেলতে হবে।”

ড. ইউনূসের ফোন, দেশে ফিরলে সংবর্ধনা পাবে শান্তরা

দলের ধারাবাহিক ব্যর্থতায় বাবর আজমকে বাদ দিয়ে শান মাসুদের কাঁধে দায়িত্ব তুলে দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দায়িত্ব নিয়ে নিজের প্রথম সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ টেস্টেই হারের পর এবার ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান।

টেস্টে দলের এমন পারফর্ম নিয়ে চাপে পড়া শান মাসুদ অবশ্য নেতৃত্ব নিয়ে চিন্তিত নন। বলেন, “দায়িত্ব হারানো নিয়ে আমি উদ্বিগ্ন নই। পরিবর্তন আনার জন্য দায়িত্ব নিয়েছি, আমরা বিশ্বাস করি এ পরিবর্তন দলের কাজে আসবে। যতটা সময় আমি পাবো, কৃতজ্ঞ থাকবো ও সেরাটা দিয়েই চেষ্টা করবো।”



শেয়ার করুন :