পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে বাংলাদেশের লক্ষ্য ১৮৫

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে বাংলাদেশের লক্ষ্য ১৮৫

পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জেতার পর এবার একই সিরিজে হোয়াইটওয়াশ করার সামনে বাংলাদেশ। স্বাগতিক পাকিস্তানকেহোয়াইটওয়াশ করতে বাংলাদেশের সামলে লক্ষ্য দাঁড়িয়েছে ১৮৫ রান। দ্বিতীয় ইনিংসে ১৭২ রান করেছে পাকিস্তান।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ১৭২ রানের গুটিয়ে দেওয়ার পথে হাসান মাহমুদ ৫টি এবং নাহিদ রানা ৪টি উইকেট শিকার করেছেন। বাকি একটি উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের ২৭৪ রানের জবাবে তৃতীয় দিন ২৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। ১২ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দিন শেষে ২ উইকেটে ৯ রান তুলেছিল পাকিস্তান।

৮ উইকেট হাতে নিয়ে ২১ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন ব্যাট করতে নেমেছিল স্বাগতিকরা। সোমবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশকে প্রথম উইকেট উপহার দেন পেসার তাসকিন আহমেদ। ওপেনার সাইম আইয়ুবকে ২০ রানে শিকার করেন তাসকিন।

এরপর মিডল অর্ডারে পাকিস্তানের ৩ উইকেট তুলে নেন রানা। অধিনায়ক শান মাসুদকে ২৮, বাবর আজমকে ১১ ও সৌদ শাকিলকে ২ রানে আউট করেন রানা। ৮১ রানে ষষ্ঠ উইকেট পতনের পর পাকিস্তানকে চাপমুক্ত করার চেষ্টা করেন মোহাম্মদ রিজওয়ান ও সালমান আঘা।

ব্যাট হাতে ৩৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে প্রথম সেশন শেষ করেন রিজওয়ান ও সালমান। ৫টি চারে রিজওয়ান ৩৮ এবং ১টি বাউন্ডারিতে সালমান ৭ রানে অপরাজিত থেকে মধাহ্ন বিরতে যান তারা।

রিজওয়ানকে ৪৩ রানের সাজঘরে ফেরান হাসান মাহমুদ। এরপর শেষ উইকেট জুটিতে সালমান আলী আগা প্রদিরোধ গড়ে তুলেন। ব্যাট হাতে ৪৭ রানে অপরাজিত ছিলেন তিনি।

বাংলাদেশের পক্ষে পেসার হাসান মাহমুদ ৫টি এবং নাহিদ রানা ৪টি উইকেট শিকার করেন।



শেয়ার করুন :