দু’টি মাইলফলকের সামনে মুশফিক, একটির প্রতিপক্ষ তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৭ পিএম, ৩০ আগস্ট ২০২৪
দু’টি মাইলফলকের সামনে মুশফিক, একটির প্রতিপক্ষ তামিম

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের সামনে দু’টি মাইলফলক স্পর্শ করার সুযোগ। যার একটি মাইলফলকের সামনে প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন তামিম ইকবাল খান।

শুক্রবার (৩০ আগষ্ট) থেকে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির কারণে টসও করা সম্ভব হয়নি। বাধ্য হয়ে মাধাহ্ন বিরতির পর প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়।

মুশফিকের সামনে যে দুটি মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে তার প্রথমটি হলো- পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৩৩ রান করলেই বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ফরম্যাটে ৬ হাজার রানের ক্লাবে নাম লেখাবেন মুশফিক।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে অভিষেকের পর এখন পর্যন্ত ৮৯টি টেস্ট খেলেছেন তিনি। ১১টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৯ দশমিক ১১ গড়ে ৫৮৬৭ রান করেছেন মুশফিক।

মুশফিকের পর বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান আছে ড্যাশিং ওপেনার তামিম ইকবালের। ৭০ টেস্টে ১০ সেঞ্চুরি ও ৩১ হাফ-সেঞ্চুরিতে ৫১৩৪ রান করেছেন তামিম। বাংলাদেশের পক্ষে টেস্টে ৫ হাজার রানের ক্লাবে আছেন শুধুমাত্র মুশফিক ও তামিমই।

এছাড়া, এ টেস্টে ব্যাট হাতে ৩৪ রান করতে পারলে তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে দ্বিতীয় মাইলফলক স্পর্শ করবেন মুশফিক। তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের হয়ে ১৫,১৯২ রান করেছেন তামিম। এ মুহূর্তে মুশফিকের রান ১৫,১৫৯।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯১ রানের অসাধারন ইনিংস খেলে তিন ফরম্যাট মিলিয়ে তামিমের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ব্যাটার হিসেবে ১৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন মুশফিক। তবে তামিম ইকবাল টেস্ট না খেলায় মুশফিকের সামনে শীর্ষস্থানটি নিজের করে নেওয়ার দারুণ সুযোগ।



শেয়ার করুন :