‘মেধার যোগ্যতায়’ পাকিস্তান সিরিজে সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১২ আগস্ট ২০২৪
‘মেধার যোগ্যতায়’ পাকিস্তান সিরিজে সাকিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়েছিলেন সাকিব আল হাসান। আন্দোলনের মাঝে শেখ হাসিনা সরকারের পতন হওয়ায় এমপি সাকিবের দেশের হয়ে ক্রিকেট খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দলভুক্ত হওয়া সেই শঙ্কা প্রাথমিকভাবে কেটে গেছে।

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান পাকিস্তান সিরিজে তার ক্রিকেট মেধার যোগ্যতা অনুযায়ী দল পেয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। সোমবার (১২ আগষ্ট) পাকিস্তান সিরিজের দল নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নের উত্তর দেন তিনি। এর আগে রোববার (১১ আগষ্ট) ১৬ সদস্যের দল দেওয়া হয়েছে। 

দলে সাকিব আল হাসানকে রাখা নিয়ে গাজী আশরাফ হোসেন লিপু বলেন, “দল নির্বাচনের ক্ষেত্রে আমরাও অনেক ভেবেছি, অনেক ইস্যু ছিল। কারণ তিনি (সাকিব) একজন রাজনৈতিক ব্যক্তিত্বও এবং প্লেয়ার। আমরা সেটা নিয়ে ভেবেছি, তার নির্বাচনটা হয়েছে তার খেলার মেধার ওপরে। অর্থাৎ, আমরা তার মেধার জায়টাকেই সমুন্নত রেখেছি। প্রত্যেক খেলোয়াড়ের ক্ষেত্রেই এটা হয়।

তিনি বলেন, “রাজনৈতিক প্রেক্ষাপট সব সময় চলমান থাকবে এবং এখানে পরিবর্তনও আসবে। আমরাও আমাদের বিসিবি থেকে যে নির্দেশনা থাকে সে অনুযায়ী কাজ করে যাবো।”

দলে সাকিব আল হাসানের জায়গা পাওয়া নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচক বলেন, “এটা তার (সাকিব) পরফরম্যান্সের আলোকেই যাচ্ছে, সো ফার তিনি তার পারফরম্যান্স দিয়ে নিজেকে যে জায়গায় নিয়ে যেতে পেরেছেন এবং ক্রিকেটে তার এডজাস্টেবিলিটি, পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ড, সব কিছু মিলিয়েই তিনি যাচ্ছেন।”

তিনি বলেন, “ক্রিকেটে কিছু এক্সসেপশনাল (ব্যতিক্রমী) প্লেয়ার থাকে। আমরা তো চাই গ্লোবাল টি-২০ তে আমাদের পারফরম্যান্স যেন আরও ভালো হয়। তার জন্য যত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা যায়। আমারা আরও অনেককে এনওসি দিয়েছিলাম। তবে সাম্প্রতিক রাজনৈতিক কারণে তারা ভিসা পায়নি, যেতে পারেনি।”

প্রধান নির্বাচক বলেন, “সব সময় আপনি সবাইকে অনুশীলনে পাবেন এটাও না। তারা অবশ্য ক্রিকেটের মধ্যেই ছিল, বাইরেও না। শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের প্রস্তুতিতে ঘাটতি ছিল। এবার আমরা প্রস্তুতি নেওয়ার সুযোগ পেয়েছিলাম, বাট লাস্ট ফেজে এসে কিন্তু আমাদের প্রস্তুতির ঘাটতি হয়েছে। প্রোপার প্রস্তুতির ঘাটতি এবারও রয়েছে।”

বাংলাদেশ ক্রিকেটে সাকিবের খেলা নিয়ে তিনি বলেন, ‍“আমাদের যে আটটা টেস্ট ম্যাচ হবে (২০২৪-২৫ চ্যাম্পিয়শীপ), যেটা আমরা শেষ করবো ওয়েস্ট ইন্ডিজে -সবগুলোতেই তিনি (সাকিব) এভেলএভল থাকবেন এবং তিনি নিয়মিতভাবেই প্র্যাকটিস সেশনে আসবেন।”

নিরাপত্তা নিয়ে লিপু বলেন, “হ্যাঁ, প্রত্যেক খোলায়াড়, বিদেশি স্টাফদের নিরাপত্তা একটা ইস্যু থাকে। এটা বর্তমান পরিস্থিতির আলোকে সেটা দেশকে নিশ্চিত করতেই হবে। কারণ, সাকিব আল হাসান একজন ডেফেনেটলি দেশের সেরা ক্রিকেটার।”



শেয়ার করুন :