র‌্যাংকিংয়ে লিটন-মিরাজ-হাসানদের বড় উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪
র‌্যাংকিংয়ে লিটন-মিরাজ-হাসানদের বড় উন্নতি

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের পর আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটার-বোলারদের তালিকায় বড় উন্নতি করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। এ তালিকায় আছেন লিটন কুমার দাস, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও নাহিদ রানা।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ২৬ রানে ৬ উইকেট পতনের পর সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি বাঁধেন লিটন ও মিরাজ। ওই ইনিংসে লিটন ১৩টি চার ও ৪টি ছক্কায় ১৩৮ রান করেন।

এ ইনিংসের সুবাদে র‌্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়ে ৬৮৮ রেটিং নিয়ে ১৫ নম্বরে উঠেছেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন। টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের মধ্যে এখন সবার উপরে আছেন তিনি।

লিটনের পরই বাংলাদেশের ব্যাটারদের ৬৭৫ রেটিং নিয়ে তালিকার ১৭তম স্থানে আছেন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯১ রানের ইনিংস খেলা মুশফিকুর রহিম।

লিটনের সাথে গুরুত্বপূর্ণ জুটি গড়ার পথে ১২টি চার ও ১টি ছক্কায় ৭৮ রানের ইনিংস খেলেন মিরাজ। এতে র‌্যাংকিংয়ে ১০ ধাপ উন্নতি হয়েছে তার। ৪২৫ রেটিং নিয়ে ৭৫তম স্থানে উঠেছেন মিরাজ। র‌্যাংকিং ও রেটিং মিলিয়ে দু’টিই মিরাজের ক্যারিয়ার সেরা।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও অলরাউন্ডারদের তালিকাতেও উন্নতি হয়েছে মিরাজের। বোলিং তালিকায় এক ধাপ এগিয়ে ৬২০ রেটিং নিয়ে ২২তম স্থানে এবং অলরাউন্ডারদের তালিকায় তিন ধাপ এগিয়ে ২৬৩ রেটিং নিয়ে সপ্তম স্থানে উঠেছেন মিরাজ। অলরাউন্ডার র‌্যাংকিংয়েও ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন মিরাজ।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে সেরা বোলার ছিলেন হাসান মাহমুদ ও নাহিদ রানা। হাসান ৪৩ রানে ৫টি ও রানা ৪৪ রানে ৪ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারের প্রথমবারের মত ইনিংসে পাঁচ উইকেটের দেখা পান হাসান।

র‌্যাংকিংয়ে ১৬ ধাপ উন্নতি হয়েছে হাসানের। ৩৬৭ রেটিং নিয়ে ৫৭তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। অন্যদিকে ২৩ ধাপ উন্নতিতে প্রথমবারের মত সেরা একশ’র মধ্যে প্রবেশ করেছেন রানা। ২২৫ রেটিং নিয়ে ৯৭তম স্থানে আছেন রানা।

প্রথম টেস্টে না খেললেও পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলার সুযোগ পান তাসকিন। প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নেন তিনি। ম্যাচে ৪ উইকেট নেওয়ায় ১১ ধাপ এগিয়ে তাসকিন। ২৬৪ রেটিং নিয়ে ৮৫তম স্থানে আছেন এই ডান-হাতি পেসার।

বাংলাদেশ বোলারদের মধ্যে শীর্ষে আছেন স্পিনার তাইজুল ইসলাম। ৬৪১ রেটিং নিয়ে ১৯তম স্থানে আছেন তাইজুল।

এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টে জোড়া সেঞ্চুরিতে শীর্ষস্থান আরও পাকাপোক্ত করেছেন ইংল্যান্ডের জোর রুট। ৯২২ রেটিং নিয়ে শীর্ষে আছেন তিনি। বোলারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীচন্দ্রন অশি^ন। অলরাউন্ডার তালিকায় শীর্ষেই আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।



শেয়ার করুন :