যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়লো ৬৮৮ কোটি ৬০ লাখ টাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ০৬ জুন ২০২৪
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়লো ৬৮৮ কোটি ৬০ লাখ টাকা

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে মোট ২ হাজার ২১১ কোটি ৯৫ লাখ টাকার অর্থ বরাদ্দ রাখা হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ৬৮৮ কোটি ৬০ লাখ ৩৪ হাজার টাকা বেশি।

গত ২০২৩-২৪ অর্থবছরের সব মিলিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মোট সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ১ হাজার ৫২৩ কোটি ৩৪ লাখ ৬৬ হাজার টাকা। যা উন্নয়ন খাতের পরিমাণ ছিল ৬০১ কোটি ৬৯ লাখ টাকা এবং পরিচালন খাতে ছিল ৯২১ কোটি ৬৫ লাখ ৬৬ হাজার টাকা।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন নতুন সরকারের এটাই প্রথম বাজেট। এর আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিমন্ত্রী দ্বারা পরিচালিত হলেও নতুন সরকার থেকে পূর্ণ মন্ত্রী পেয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নতুন অর্থ বছরের জন্য ৬৮৮ কোটি ৬০ লাখ ৩৪ হাজার টাকা বেশি বরাদ্দ পেতে যাচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনা পেশ করেন।

নতুন অর্থবছরের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে প্রস্তাবিত বাজেটে মোট ২ হাজার ২১১ কোটি ৯৫ লাখ টাকার অর্থ বরাদ্দ রাখা হয়েছে। যার মধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ২৩৪ কোটি ৮ লাখ টাকা এবং পরিচালন খাতে ৯৭৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

সংসদে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, সরকার ক্রীড়ার মানোন্নয়ন এবং খেলাধুলার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ক্রীড়া ক্লাবে ক্রীড়া সামগ্রী ও আর্থিক অনুদান প্রদানসহ আধুনিক স্টেডিয়াম, জিমনেসিয়াম, সুইমিংপুলসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন করে আসছে।

তিনি আরও বলেন, ২০২৩-২৪ অর্থবছরে ক্রীড়া অবকাঠামো নির্মাণ ও উন্নয়নের জন্য ১৩টি প্রকল্প চালু রয়েছে, যার মধ্যে মাঠ পর্যায়ে খেলাধুলা উৎসাহিত করার লক্ষ্যে অন্যতম হচ্ছে ‘উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ প্রকল্প’। এরই ধারাবাহিকতায় আগামী বাজেটে বিভিন্ন ক্রীড়া অবকাঠানো নির্মাণসহ যুব ও ক্রীড়া উন্নয়নে ২০টি প্রকল্প গ্রহণের প্রস্তাব করা হয়েছে।



শেয়ার করুন :