জয়সওয়াল-গিলের বিধ্বংসী জুটিতে সিরিজ জিতলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১৩ জুলাই ২০২৪
জয়সওয়াল-গিলের বিধ্বংসী জুটিতে সিরিজ জিতলো ভারত

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ হেরে নানা সমালোচনা মুখে পড়তে হয়েছিল বিশ্বকাপজয়ী ভারতকে। তবে সিরিজের বাকি ম্যাচগুলোতে দাপট দেখাচ্ছে শুভমান গিলের নেতৃত্বাধীন ভারত। চতুর্থ ম্যাচ শেষে টানা তিন জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত করলো শুভমান গিলরা।

শনিবার (১৩ জুলাই) সিরিজের চতুর্থ ম্যাচে জিম্বাবুয়ের ছুঁড়ে দেওয়া ১৫৩ রানের টার্গেট উদ্বোধনী জুটিতে স্পর্শ করে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছেন ভারতের দুই ওপেনার যশ্বসী জয়সওয়াল ও অধিনায়ক শুভমান গিল। জিম্বাবুয়েকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জয় করে ভারত।

নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে এটি নিয়ে দ্বিতীয়বার ১০ উইকেটে ম্যাচ জিতলো ভারত। দু’বারই জিম্বাবুয়ের বিপক্ষে। প্রথমবার ২০১৬ সালের জুনে জিম্বাবুয়ের ভেন্যু হারারেতে ১০০ রানের টার্গেট ১৩.১ ওভারে বিনা উইকেটে স্পর্শ করেছিল টিম ইন্ডিয়া।

২-১ ব্যবধানে এগিয়ে হারারেতে চতুর্থ ম্যাচে টস জিতে প্রথমে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। ব্যাট হাতে নেমে ৫২ বলে ৬৩ রানের জুটি গড়েন জিম্বাবুয়ের দুই ওপেনার ওয়েসলি মাধভেরে ও তাদিওয়ানাশে মারুমানি। বড় ইনিংসের আভাস দিয়েও মাধভেরে ২৫ ও মারুমানি ৩২ রান করে আউট হন।

মিডল অর্ডারে দুই ব্যাটার ব্রায়ান বেনেট ৯ ও জনাথন ক্যাম্পবেল ৩ রানে আউট হলে, ভারতের বোলারদের উপর চড়াও হন অধিনায়ক সিকান্দার রাজা। তার ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভারে ৭ উইকেটে ১৫২ রানের সংগ্রহ পায় জিম্বাবুয়ে। ২টি চার ও ৩টি ছক্কায় ২৮ বলে ৪৬ রান করেন রাজা। ভারতের খলিল আহমেদ ২ উইকেট নেন।

১৫৩ রানের টার্গেটে খেলতে নেমে জিম্বাবুয়ের বোলারদের উপর তান্ডব চালান জয়সওয়াল। তার ২৬ বলে ৪৭ রানের সুবাদে পাওয়ার প্লেতে ৬১ রান পায় ভারত। ২৯ বলে টি-টোয়েন্টিতে পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে নেন জয়সওয়াল।

জয়সওয়ালের হাফ-সেঞ্চুরির পর মারমুখী ব্যাটিংয়ে ৩৬ বলে টি-টোয়েন্টিতে তৃতীয় অর্ধশতক পূর্ণ করেন গিল। দুই ওপেনারের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২৮ বল বাকি রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে ৯৩ রানে অপরাজিত থাকেন জয়সওয়াল। ৫৩ বল খেলে ১৩টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। ৬টি চার ও ২টি ছক্কায় ৩৯ বলে অনবদ্য ৫৮ রান করেন গিল। ম্যাচ সেরা হয়েছেন জয়সওয়াল।



শেয়ার করুন :