জিম্বাবুয়ের কাছে হারলো বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৬ জুলাই ২০২৪
জিম্বাবুয়ের কাছে হারলো বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

রোহিত শর্মা-বিরাট কোহলিরা টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে মাত্র সাত দিন। সপ্তাহের ব্যবধানে এবার বিশ্বকাপ খেলতে না পারা জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে হারের স্বাদ পেল ভারত। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিকে ভারতকে ১৩ রানে হারিয়ে দিয়েছে জিম্বাবুয়ে।

শনিবার (৬ জুলাই) হারারেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১১৫ রানের সংগ্রহ গড়েছিল জিম্বাবুয়ে। জাববে ১ বল বাকি থাকতেই ১০২ রানে গুটিয়ে যায় শুভমান গিলের নেতৃত্বাধীন ভারত।

মাত্র এক সপ্তাহে আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের শিরোপা জিতেছে রোহিত-কোহলির ভারত। ট্রফি জয় করে দেশে ফেরা রোহিতদের নিয়ে এখনো বিশ্ব জয়ের আমেজ ফুরায়নি পুরো ভারতে। এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে হেরে বসলো ভারত।

যদিও দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে নেমেছিল ভারত। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের এ সিরিজে চ্যাম্পিয়ন দলের কোন সদস্য খেলছে না।

প্রথমে ব্যাট হাতে নেমে ভারতীয় বোলারদের সামনে সুবিধা করতে পারিনি জিম্বাবুয়েও। দলের পক্ষে ৪টি চারে ২৫ বলে সর্বোচ্চ ২৯ রানে অপরাজিত থাকেন ক্লাইভ মাদান্দে।

এছাড়া ডিওন মায়ার্স ২৩, ব্রায়ান বেনেট ২২ ও ওয়েসলি মাধভেরে ২১ রান করেন। ভারতের পক্ষে ১৩ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন স্পিনার রবি বিষ্ণোই।

১১৬ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারেই খালি হাতে ফিরেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচ খেলতে নামা ভারতীয় ওপেনার অভিষেক শর্মা। মিডল অর্ডার ব্যাটাররাও যাওয়া আসার মিছিল শুরু করলে ১১তম ওভারে ৪৭ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে খাদের মধ্যে পড়ে যায় ভারত। এর মধ্যে অধিনায়ক শুভমান গিল ২৯ বলে সর্বোচ্চ ৩১ রান করেন।

লোয়ার অর্ডারে দলের হাল ধরার চেষ্টা করেন ওয়াশিংটন সুন্দর ও আবেশ খান। তবে বড় ইনিংস ও জুটি না হওয়ার কারণে ১৯.৫ ওভারে ১০২ রানে অলআউট হয়ের লজ্জার হার বরণ করে নেয় ভারত। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বনিম্ন রান টিম ইন্ডিয়ার।

সুন্দর ২৭ ও আবেশ ১৬ রান করেন। জিম্বাবুয়ের তেন্ডাই চাতারা ও সিকান্দার রাজা ৩টি করে উইকেট নেন। ব্যাট হাতে ১৭ রান এবং বোলিংয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা।

টি-টোয়েন্টিতে দশবারের দেখায় এবার নিয়ে চতুর্থবার ভারতকে হারালো জিম্বাবুয়ে। সর্বশেষ ২০১৬ সালে সর্বশেষ জিম্বাবুয়ের সফরে তিন ম্যাচের সিরিজ হার দিয়ে শুরু করেছিলো ভারত। ওই সিরিজের প্রথম ম্যাচের জয়টি ভারতের বিপক্ষে এতদিন সর্বশেষ জয়ের নজির ছিল জিম্বাবুয়ের।



শেয়ার করুন :