বাংলাদেশ ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করায় রশিদকে আইসিসির তিরস্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪২ পিএম, ২৭ জুন ২০২৪
বাংলাদেশ ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করায় রশিদকে আইসিসির তিরস্কার

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো সেমি-ফাইনালে খেলা আফগানিস্তানের অধিনায়ক রশিদ খানকে তিরস্কৃত করেছে আইসিসি। বাংলাদেশের বিপক্ষে সুপার এইটের শেষ ম্যাচে আচরণবিধি লঙ্ঘণ করায় তিরস্কারের সাথে রশিদ খানের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত করা হয়েছে।

বুধবার (২৬ জুন) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

আইসিসি বলে, রশিদ খান আইসিসি আচরণবিধির লেভেল ১ লঙ্ঘন করেছে। ফলে তিরস্কারের পাশাপাশি রশিদের শাস্তিমূলক রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। তবে ২৪ মাসের মধ্যে রশিদ খানের নামের পাশে এটাই প্রথম কোন ডিমেরিট পয়েন্ট।

ঘটনাটি ঘটেছিল আফগানিস্তানের ইনিংসের শেষ ওভারে। রশিদ খান ব্যাটিং করার একটি বলে করিম জানাত দ্বিতীয় রান নিতে অস্বীকার করায় রশিদ খান রাগ করে ব্যাট মাটিতে ফেলে দেন। যা আইসিসির আইসিসি কোড অব কন্ডাক্টের ধারা ২.৯ লঙ্ঘন করার অপরাধ।

এ ধরনের অপরাধে (লেভেল ১ লঙ্ঘন) ন্যূনতম শাস্তি অফিসিয়াল তিরস্কার এবং সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট। তবে রশিদ খান প্রথমবারের মতো এমন অপরাধ করায় ন্যূনতম শাস্তি পেয়েছে। এছাড়া রশিদ অপরাধ স্বীকার করায় আনুষ্ঠানিকভাবে আর কোন শুনানির প্রয়োজন হয়নি।

বাংলাদেশের বিপক্ষে ওই ম্যাচে জয় ‍তুলে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছিল আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১১৫ রান করেছিল রশিদ খানরা। তবে আফগানিস্তানের বোলিংয়ের বিপক্ষে এ রানেও জিততে পারেনি বাংলাদেশ। বৃষ্টির আইনে ৮ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ।



শেয়ার করুন :