আবারও অবনতি, তিন ধাপ পিছিয়ে ষষ্ঠস্থানে সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৩ এএম, ২৭ জুন ২০২৪
আবারও অবনতি, তিন ধাপ পিছিয়ে ষষ্ঠস্থানে সাকিব

ভারতের সূর্যকুমার যাদবকে হটিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটিং তালিকার শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। তবে ব্যর্থ একটি বিশ্বকাপ মিশন শেষে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আর তিন ধাপ পিছিয়ে ষষ্ঠস্থানে নেমে গেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

বুধবার (২৬ জুন) টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এ ধাক্কায় চার ধাপ এগিয়ে ৮৪৪ রেটিং নিয়ে ব্যাটিং তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন হেড। দ্বিতীয়স্থানে নেমে যাওয়ায় সূর্যের রেটিং এখন ৮৪২। হেড ও সূর্যর মধ্যে রেটিং ব্যবধান মাত্র ২।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার শেষ ম্যাচে ৯টি চার ও ৪টি ছক্কায় ৪৩ বলে ৭৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন হেড। এই ইনিংসের সুবাদে প্রথমবারের মত র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন হেড।

গত সপ্তাহে বাংলাদেশের বিপক্ষে ৬ ও অস্ট্রেলিয়ার সাথে ৩১ রান করায় শীর্ষস্থান হারিয়েছেন সূর্য। ২০২৩ সালের ডিসেম্বর থেকে ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন সূর্য।

সূর্যর মত র‌্যাংকিংয়ে এক ধাপ করে অবনতি হয়েছে ইংল্যান্ডের ফিল সল্ট, দুই পাকিস্তানী বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের। তিন থেকে পাঁচের মধ্যে আছেন সল্ট, বাবর ও রিজওয়ান।

এছাড়া গত সপ্তাহে আফগানিস্তানের মোহাম্মদ নবিকে সরিয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে উঠেছিলেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। সপ্তাহ ঘুরতেই শীর্ষস্থান হারিয়েছেন স্টয়নিস। ভারতের বিপক্ষে ৫৬ রানে ২ উইকেট শিকারের পর ব্যাট হাতে ২ রানে আউট হন তিনি।

এমন পারফরমেন্সে শীর্ষস্থান হারিয়ে তিন ধাপ পিছিয়ে চতুর্থস্থানে নেমে গেছেন স্টয়নিস। ফলে না খেলেই এক ধাপ এগিয়ে শীর্ষে উঠেছেন শ্রীলংকার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। তার রেটিং ২২২।

এ তালিকায় ২১৪ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে আছেন নবি। ১ রেটিং কম নিয়ে তৃতীয়স্থানে আছেন ভারতের হার্ডিক পান্ডিয়া। এছাড়া তিন ধাপ পিছিয়ে ২০৬ রেটিং নিয়ে ষষ্ঠস্থানে নেমে গেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

সুপার এইটে ভারতের বিপক্ষে ১১ রান ও ১ উইকেট এবং আফগানিস্তানের বিপক্ষে উইকেটশূণ্য থাকার পর গোল্ডেন ডাক মারেন সাকিব। ৭১৯ রেটিং নিয়ে বোলিং তালিকায় শীর্ষস্থানেই আছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ।

ব্যাটিং তালিকায় বাংলাদেশের মধ্যে সেরা অবস্থান ধরে রেখেছেন তাওহিদ হৃদয়। তিন ধাপ এগিয়ে ৫৮৭ রেটিং নিয়ে যৌথভাবে ২৭তমস্থানে আছেন হৃদয়।

এছাড়া বোলিং তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন পেসার মোস্তাফিজুর রহমান। তবেএ সপ্তাহে চার ধাপ পিছিয়ে ৬২০ রেটিং নিয়ে ১৮তমস্থানে নেমে গেছেন মোস্তাফিজ।



শেয়ার করুন :