দুই স্বাগতিকের বিদায়, সেমিতে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১১ পিএম, ২৪ জুন ২০২৪
দুই স্বাগতিকের বিদায়, সেমিতে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের গ্রুপ-২ থেকে ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করেছে। এই দুই দলের সেমিতে খেলা নিশ্চিত হওয়ায় সুপার এইট থেকে বিদায় ঘটেছে চলমান বিশ্বকাপের দুই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের।

সুপার এইটে গ্রুপ-২ থেকে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারিয়ে (৬২ বল হাতে রেখে) প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। অন্যদিকে, স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সেমি-ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপে সুপার এইটে গ্রুপ-২ এর সবগুলো ম্যাচ শেষে নিজেদের তিন ম্যাচেই জয় তুলে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এছাড়া তিন ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিতে পা রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

রোববার (২৩ জুন) দিনগত রাতে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে ইংল্যান্ড। ব্যাট হাতে নেমে ইংল্যান্ডের বোলারদের সামনে নিজেদের সেরাটা দেখাতে পারেনি যুক্তরাষ্ট্র। ১১৫ রানের সংগ্রহ গড়ে তারা।

জর্ডানের হ্যাটট্টিকের আগে যুক্তরাষ্ট্রের সংগ্রহ ছিল ১৮ ওভারে ৫ উইকেটে ১১৫ রান। যুক্তরাষ্ট্রের ইনিংসে ১৯তম ওভারে হ্যাটট্টিকসহ ৪ উইকেট নেন জর্ডান। তাতে শূণ্য রানে ৫ উইকেট হারায় যুক্তরাষ্ট্র। ইনিংসে ৪ ওভারে ১০ রানে ৪ উইকেট নেন জর্ডান। ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে বিশ্বকাপ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হ্যাটট্টিক করলেন জর্ডান।
sportsmail24
সুপার এইটের গ্রুপ-২ পয়েন্ট টেবিল

জবাবে কোন উইকেট না হারিয়ে ৯.৪ ওভারেই জয় তুলে নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে জস বাটলার ৮৩ এবং ফিল সল্ট ২৫ রানে অপরাজিত ছিলেন। বাটলারের ব্যাটিং ঝড়ে যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারিয়ে দেয় ইংলিশরা।

এছাড়া গ্রুপ-২ এর শেষ ম্যাচে সোমবার (২৪ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা। অ্যান্টিগায় টস হেরে প্রথমে ব্যাট করে নেমে ৮ উইকেটে ১৩৫ রান করে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তবে বৃষ্টির কারণে ১৭ ওভারে ১২৩ রানের নতুন টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।

নতুন লক্ষ্যমাত্রা ৫ বল বাকি রেখেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে গ্রুপের শীর্ষস্থানে থেকেই সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে প্রোটিয়ারা।

অন্যদিকে, ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকায় সুপার এইট থেকে বিশ্বকাপ শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ। ২০১৬ সালের পর কোন আসরেই সেমিফাইনালে খেলতে পারেনি ক্যারিবীয়রা।



শেয়ার করুন :