অস্ট্রেলিয়াকে হারিয়ে দিলো আফগানিস্তান, স্বপ্ন বেঁচে রইলো বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৯ এএম, ২৩ জুন ২০২৪
অস্ট্রেলিয়াকে হারিয়ে দিলো আফগানিস্তান, স্বপ্ন বেঁচে রইলো বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। নিজেদের দ্বিতীয় ম্যাচে এ জয়ে সেমি-ফাইনালের পথে নিজেরা যেমন টিকে রইলো, সাথে বাংলাদেশের স্বপ্নও বাঁচিয়ে রাখলো রশিদ-নবিরা।

রোববার (২৩ জুন) টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রানের সংগ্রহ গড়ে আফগাানস্তান। জবাবে ব্যাট করতে নেমে আফগান বোলারদের তোপে পড়ে ইনিংসের ৪ বল বাকি থাকতেই ১২৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে স্বল্প পূঁজি নিয়েও ২১ রানের জং তুলে নেয় আফগানিস্তান।

এ ম্যাচ শেষে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান সমান দুই ম্যাচ করে খেলে এক জয়ে ২ পয়েন্ট করে অর্জন করলো। নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তান মুখোমুখি হবে বাংলাদেশের।

সেমিফাইনালে খেলার আশা এখনো বেঁচে থাকলেও আফগানিস্তানের বিপক্ষে ওই ম্যাচে বাংলাদেশকে জিততে হবে। একই সাথে চেয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যকার ম্যাচের দিকে। ওই ম্যাচে ভারত জিতলে সেমি নিশ্চিত করবে। বিপরীতে বাকি তিন দলের সমান ২ পয়েন্ট করে হবে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দল সেমিতে পা রাখবে।

আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার এ হারে সুপার এইটের গ্রুপ ১ এর পয়েন্ট টেবিল বেশ জমে গিয়েছে। স্বপ্ন বেঁচে থাকা বাংলাদেশের জন্য পথটা কঠিন এবং অনেক যদি কিন্তুর উপর নির্ভর করলেও অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের জন্য তুলনামূলক সহজ সমীকরণ।

নিজেদের শেষ ম্যাচে জয় পেলেই সেমির পথে শক্ত অবস্থানে থাকবে তারা। তবে সেখানেও তিন দল ভারত, আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার সমান ৪ পয়েন্ট হওয়ায় রান রেটে এগিয়ে থাকা দুই দল সেমি নিশ্চিত করবে। কারণ, ইতিমধ্যে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রোহিত শর্মার ভারত।



শেয়ার করুন :