নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৫ এএম, ১৭ জুন ২০২৪
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

নেপাল ক্রিকেট দলকে ২১ রানে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করলো বাংলাদেশ। বিশ্বকাপের ‘ডি’ গ্রুপ থেকে সর্বশেষ দল হিসেবে সুপার এইটে পা রাখলো টাইগাররা। ঈদুল আজহার দিনে টাইগার ভক্তদের ঈদ উপহার দিলো বাংলাদেশ ক্রিকেট দল।

সোমবার (১৭ জুন) টস হেরে প্রথমে ব্যাট করে ৩ বল বাকি থাকতেই গুটিয়ে যাওয়ার আগে ১০৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে তানজিম হাসান সাকিবদের বোলিং তোপে ৪ বল বাকি থাকতেই ৮৫ রানে গুটিয়ে যায় নেপাল। স্বল্প পূঁজি করেও ২১ রানের জয় তুলে নেয় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে এ ম্যাচে দুই দলের বোলাররাই দাপট দেখিয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে নেপালের বোলারদের তোপের মুখে পুরো ২০ ওভারই খেলতে পারেনি বাংলাদেশ। দলের টপঅর্ডার ব্যাটাররা বরাবরেই মতো এ ম্যাচেও ছিল ব্যর্থ।

দলীয় ৩০ রানে টপঅর্ডারের বাংলাদেশের চার ব্যাটার ফিরেন সাজঘরে। ওপেনার তানজিদ হাসান তামিম (০), অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৪), লিটন দাস (১০) এবং তাওহিদ হৃদয় (৯) রানে ফিরে ন।

অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ রান আউটে কাটা পরার আগে করেন ১৩ রান। রিয়াদের পর সাকিব আল হাসান ফিরেন ব্যক্তিগত ১৭ রান। যা টাইগার ব্যাটারদের ব্যক্তিগত সর্বোচ্চ।

এরপর তানজিম হাসান সাকিব (৩), জাকির আলী অনিক (১২), রিশাদ হোসেন (১৩) , মোস্তাফিজুর রহমান (৩) এবং তাসকিন আহমেদ অপরাজিত (১২) রান করেন। নেপালের পক্ষে বল হাতে ২টি করে উইকেট শিকার করেছেন চার বোলার।

জয়ের জন্য ১০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নেপালের তিনজন ব্যাটার দুই অংকের ঘরের নিজের স্কোর নিয়ে যেতে পারেন। তবে তিনজনেরই ব্যক্তিগত সংগ্রহ ছিল ভালো। ওপেনার আসিফ শেখ ১৪ বলে ১৭, কুশল মোল্লা ২৭ এবং দীপেন্দ্র সিং আইরি ২৫ রান করেন।

ম্যাচ সেরা হয়েছেন বল হাতে ৪ উইকেট শিকার করা তানজিম হাসান সাকিব। এছাড়া মোস্তাফিজুর রহমান ৩টি, সাকিব আল হাসান ২টি এবং তাসকিন আহমেদ একটি উইকেট শিকার করেন।

এ জয়ে ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ। টাইগারদের এ গ্রুপ থেকে শীর্ষস্থানে থেকে সুপার এইটে উঠেছে দক্ষিণ আফ্রিকা।



শেয়ার করুন :