লঙ্কানদের বিদায় ‘নিশ্চিত’, বাংলাদেশের চিন্তার কারণ নেদারল্যান্ডস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪০ পিএম, ১২ জুন ২০২৪
লঙ্কানদের বিদায় ‘নিশ্চিত’, বাংলাদেশের চিন্তার কারণ নেদারল্যান্ডস

বিশ্বকাপে বাংলাদেশ থাকা ‘ডি’ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে নিশ্চিত বিদায়ের দ্বারপ্রান্তে শ্রীলঙ্কা ক্রিকেট দল। কাগজে-কলমে কঠিন সমীকরণে শ্রীলঙ্কার সুপার এইটে খেলার ক্ষীণ সম্ভবানা বেঁচে থাকলেও কার্যত বেজে গেছে বিদায় ঘণ্টা। তবে সেক্ষেত্রেও বাংলাদেশের জন্য স্বস্তি হওয়ার সুযোগ নেই।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর নেপালের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর মিশনে ছিল শ্রীলঙ্কা। যেটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় লঙ্কান শিবিরে শেষ পেরেকটুকুও ঢুকে গেছে। গ্রুপ পর্বের তিন ম্যাচ শেষে শ্রীলঙ্কার পয়েন্ট এখন মাত্র ১।

শ্রীলঙ্কা ও নেপালের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় ৩ ম্যাচ খেলে ৬ পয়েন্ট অর্জন করা দক্ষিণ আফ্রিকার সুপার এইটে খেলা নিশ্চিত হয়েছে। বাকি তিন দলের জন্য এখনো সুপার এইটের পথ খেলা রয়েছে। যদিও বাকিদের ম্যাচগুলোতেও বৃষ্টি প্রত্যাশা করতে পারে শ্রীলঙ্কা।

গ্রুপ পর্বে শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকা বাকি ম্যাচটি নেপালের সাথে। শক্তি অনুযায়ী ধরে নেওয়া যায় ম্যাচটিতে জয় পাবে প্রোটিয়ারা। সেক্ষেত্রে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকতে তারা।

দুই ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের বাকি দুই প্রতিপক্ষে নেপাল এবং নেদার‌ল্যান্ডস। যেখানে ডাচরাও বাংলাদেশের সমান ২ ম্যাচ খেলে ২ পয়েন্ট অর্জন করেছে। তবে বাকি দুই ম্যাচে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ বাংলাদেশ এবং শ্রীলঙ্কা।
sportsmail24

বাংলাদেশ যদি বাকি দুটি ম্যাচেও জয় তুলে নিতে পারে তাহলে গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে পা রাখবে। তবে নেদার‌ল্যান্ডসের বিপক্ষে হেরে গেলে পাল্টে যাবে হিসেব।

নেদারল্যান্ডস যদি বাংলাদেশকে হারায় এবং শ্রীলঙ্কার কাছে হেরে যায় তাহলে তিন দলের সমান ৩ পয়েন্ট করে হবে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দল সুপার এইটের জন্য বিবেচিত হবে। ফলে শ্রীলঙ্কার সামনে এখনো স্বপ্ন দেখার সেই সুযোগ রয়েই যাচ্ছে।

অর্থাৎ, বাংলাদেশকে জয় ছাড়া ভিন্নকিছু ভাববার সুযোগ নেই। নেদারল্যান্ডসকে হারাতে পারলে টাইগারদের শঙ্কা কিছুটা উড়ে যাবে। সেক্ষেত্রেও শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডসের পরাজয় প্রত্যাশা করতে হবে। বাংলাদেশ জিতলে শ্রীলঙ্কা জয় পেলেও ৩ পয়েন্ট নিয়ে সুপার এইটে যাওয়া সম্ভব হবে না।

যুক্তরাষ্ট্র পর্ব শেষে বাংলাদেশ দল এখন ওয়েস্ট ইন্ডিজে। সেখানে বৃহস্পতিবার (১৩ জুন) নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দেশটির সাথে বাংলাদেশের পাঁচ বারের দেখায় চার জয়ের সাথে একটি পরাজয়ও রয়েছে।



শেয়ার করুন :