ফারুকির বিধ্বংসী বোলিং, উগান্ডাকে উড়িয়ে দিলো আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০৪ জুন ২০২৪
ফারুকির বিধ্বংসী বোলিং, উগান্ডাকে উড়িয়ে দিলো আফগানিস্তান

বাঁ-হাতি পেসার ফজলহক ফারুকির ক্যারিয়ার সেরা বোলিং নৈপুন্যে বড় জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু করলো আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে প্রথমবার বিশ্বকাপে খেলতে নামা উগান্ডাকে ১২৫ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে রশিদ-নবীরা।

মঙ্গলবার (৪ জুন) বাংলাদেশ সময় সকালে ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গায়ানায় টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৮৩ রানে সংগ্রহ গড়ে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ফজলহক ফারুকির বোলিং তোপে মাত্র ৫৮ রানে গুটিয়ে যায় উগান্ড।

নিজেদের প্রথম ম্যাচেই আফগানিস্তান ১২৫ রানের বড় ব্যবধানের তুলে নেয়। রান বিবেচনায় এটি নিজেদের টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়। এছাড়া বিশ্বকাপের মঞ্চে এটি চতুর্থ বড় জয় আফগানিস্তানের। বল হাতে ৯ রানে ৫ উইকেট শিকার করেন ফারুকি।

ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত সূচনা করে আফগানিস্তান। ১৪.৩ ওভারে ১৫৪ রান যোগ করেন আফগানদের দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। বিশ্বকাপে উদ্বোধনী জুটিতে এটি দ্বিতীয় ও সব মিলিয়ে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি।

দুর্দান্ত সূচনার পর ২ রান ও ৫ বলের ব্যবধানে সাজঘরে ফিরেন ইব্রাহিম ও গুরবাজ। ১৫তম ওভারের তৃতীয় বলে উগান্ডার লেগ স্পিনার ব্রায়ান মাসাবার বলে প্রথম ব্যাটার হিসেবে আউট হন ৯টি চার ও ১টি ছক্কায় ৪৬ বলে ৭০ রান করা ইব্রাহিম। পরের ওভারে বাঁ-হাতি স্পিনার আলপেশ রামজানির বলে আউট হওয়ার আগে ৪টি করে চার-ছক্কায় ৪৫ বলে ৭৬ রানের ইনিংস খেলেন গুরবাজ।

দুই ওপেনারের দেড়শ রানের জুটিতে ২শ পেরিয়ে যাবার স্বপ্ন দেখছিল আফগানিস্তান। তবে শেষ ৫ ওভারে ২৭ রান তুলতেই ৪ উইকেট হারায় আফগানরা। এতে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৩ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। পরের দিকে মোহাম্মদ নবি অপরাজিত ১৪ রান করেন। উগান্ডার পেসার কসমাস কিউটা ২৫ রানে ২ উইকেট নেন।

১৮৪ রানের টার্গেটে খেলতে নেমে ফারুকি ও নাভিন উল হকের বোলিং তোপের মুখে পড়ে পঞ্চম ওভারে ১৮ রানে ৫ উইকেট হারায় উগান্ডা। এ সময় ২টি করে উইকেট নেন ফারুকি ও নাভিন।

শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করলেও, মাঝের ওভারে ফারুকি ও অধিনায়ক রশিদ খানের দারুন বোলিংয়ে ১৬ ওভারে শেষ পর্যন্ত বিশ্বকাপের চতুর্থ সর্ব নি¤œ ৫৮ রানে অলআউট হয় উগান্ডা। উগান্ডার পক্ষে মাত্র দুই ব্যাটার দুই অংকের কোটা পার করতে পারেন। রবিনসন ওবুয়া সর্বোচ্চ ১৪ ও রিয়াজাত আলি শাহ ১১ রান করেন।

ফারুকি ৪ ওভার বল করে ৯ রানে ৫ উইকেট নেন। ৩৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটই প্রথমবার ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করলেন ফারুকি। ফলে ম্যাচ সেরা পুরস্কার উঠেছে ফারুকির হাতে।



শেয়ার করুন :