নর্টজের রেকর্ড বোলিং, শ্রীলঙ্কাকে হারিয়ে প্রোটিয়াদের শুভ সূচনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ এএম, ০৪ জুন ২০২৪
নর্টজের রেকর্ড বোলিং, শ্রীলঙ্কাকে হারিয়ে প্রোটিয়াদের শুভ সূচনা

ডান-হাতি পেসার অ্যানরিচ নর্টজের রেকর্ড বোলিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় দিয়ে শুভ সূচনা করলো দক্ষিণ আফ্রিকা। ৪ ওভার বোলিং করে মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন দক্ষিণ আফ্রিকার নর্টজে। প্রোটিয়াদের এ জয়ে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলো শ্রীলঙ্কা।

সোমবার (৩ জুন) ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে নর্টজের বোলিং তোপে ১৯.১ ওভারে ৭৭ রানে অলআউট হয় লঙ্কানরা। জবাবে ২২ বল বাকি রেখে জয় নিয়ে মাঠে ছাড়ে দক্ষিণ আফ্রিকা।

নিউ ইয়র্কে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৩ ওভারে ১৩ রানের সূচনা পায় শ্রীলঙ্কা। চতুর্থ ওভারে পাথুম নিশাঙ্কাকে ৩ রানে শিকার করে লংকানদের উদ্বোধনী জুটি ভাঙেন দক্ষিণ আফ্রিকার পেসার ওটনিল বার্টম্যান।

নিশাঙ্কা ফেরার পর দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে সুবিধা করতে পারেনি আরেক ওপেনার কুশল মেন্ডিস ও তিন নম্বরে নামা কামিন্দু মেন্ডিস। টেস্ট মেজাজে খেলে ২৮ বলে ১৮ রান যোগ করেন তারা। অষ্টম ওভারে কামিন্দুকে (১১) থামিয়ে জুটি ভাঙেন নর্টজে।

ব্যাটিংয়ে প্রমোশন নিয়ে চার নম্বরে নেমেছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। রানের খাতা খোলার আগেই অষ্টম ওভারের দ্বিতীয় বলে হাসারাঙ্গাকে বিদায় দেন স্পিনার কেশব মহারাজ। ক্রিজে আসা নতুন ব্যাটার সাদিরা সামারাবিক্রমাকে ১ বলের বেশি খেলতে দেননি মহারাজ।

দশম ওভারে দ্বিতীয় উইকেটের দেখা পান নর্টজে। ১টি চারে ৩০ বলে ১৯ রান করা কুশলকে শিকার করেন তিনি। ১০ ওভার শেষে ৪০ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় চলে যায় শ্রীলঙ্কা। সেখান থেকে আর ঘুড়ে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। ৩৭ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ১৯.১ ওভারে ৭৭ রানে অলআউট হয় লংকানরা। টি-টোয়েন্টিতে এটিই শ্রীলঙ্কার সর্বনিম্ন রান।

কুশল ও কামিন্দুর পর তৃতীয় ব্যাটার হিসেবে শ্রীলঙ্কার পক্ষে দুই অংকে পা রাখেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ২টি ছক্কায় ১৬ রান করেন তিনি।
শ্রীলঙ্কা ইনিংসের শুরু ও মিডল অর্ডার মিলিয়ে ৪ ওভারে ৭ রানে ৪ উইকেট নেন নর্টজে।

৩৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটিই তার সেরা বোলিং ফিগার। এ ম্যাচে নর্টজের ইকোনমি রেট ১.৭৫। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এখন সেরার কাতারে। এছাড়া মহারাজ ও কাগিসো রাবাদা ২টি করে উইকেট নেন।

৭৭ রানের সহজ টার্গেটে খেলতে নেমে ২৩ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ওপেনার রেজা হেনড্রিক্স ৪ ও অধিনায়ক আইডেন মার্করাম ১২ রানে আউট হন। তৃতীয় উইকেটে ২৮ রান যোগ করলেও শ্রীলঙ্কার বোলারদের স্বাচ্ছেন্দ্যে খেলতে পারেননি ওপেনার কুইন্টন ডি কক ও ট্রিস্টান স্টাবস। ৩৯ বল খেলেন তারা।

তবে ৭ রানের ব্যবধানে ডি কক ও স্টাবসকে শিকার করে শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরার পথ দেখান স্পিনার হাসারাঙ্গা। ১টি ছক্কায় ডি কক ২৭ বলে ২০ এবং স্টাবস ২৮ বলে ১৩ রান করেন।

১৩তম ওভারে ৫৮ রানে চতুর্থ উইকেট পতনের পর চিন্তার ভাজ পড়ে দক্ষিণ আফ্রিকার। পঞ্চম উইকেটে ২২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে প্রোটিয়াদের জয় নিশ্চিত করেন হেনরিচ ক্লাসেন ও ডেভিড মিলার। ক্লাসেন ১৯ ও মিলার ৬ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার হাসারাঙ্গা ২ উইকেট নেন।



শেয়ার করুন :