টেস্টে ৬ হাজার রানের এলিট ক্লাবে মুশফিকুর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২২ অক্টোবর ২০২৪
টেস্টে ৬ হাজার রানের এলিট ক্লাবে মুশফিকুর

টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন অভিজ্ঞ ক্রিকেটার মুশফির রহীম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে দ্বিতীয় দিন দ্বিতীয় ইনিংসে এ মাইলফলক স্পর্শ করেন তিনি।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামার আগে ৯২ টেস্টে ১১টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৮.৪৫ গড়ে ৫ হাজার ৯৬১ রান করেছিলেন মুশফিক। ৬ হাজার রান থেকে ৩৯ রান দূরে ছিলেন তিনি।

ম্যাচের প্রথম ইনিংসে ১১ রানে আউট হন মুশফিক। ফলে ৬ হাজার রান পূর্ণ করতে ২৮ রান প্রয়োজন পড়ে তার। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন এ মাইলফলক স্পর্শ করেন মুশফিক। দিন শেষে ৩১ রানে অপরাজিত আছেন তিনি।

এ ইনিংস খেলার পথে টেস্টে বাংলাদেশের প্রথম ও বিশ্বের ৭৪তম ব্যাটার হিসেবে ৬ হাজার রানের মালিক হন এ ডান-হাতি অভিজ্ঞ ব্যাটার। টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডও মুশফিকের।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এখন পর্যন্ত ৯৩ ম্যাচের ১৭২ ইনিংসে মুশির ঝুঁলিতে আছে ৬০০৩ রান।

মুশফিকের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৭০ ম্যাচে ১০টি শতক ও ৩১টি অর্ধশতকে ৫১৩৪ রান করেছেন তামিম। তালিকার তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। ৭১ ম্যাচে ৫টি শতক ও ৩১টি অর্ধশতকে ৪৬০৯ রান আাছে সাকিবের।

এছাড়া ১৩টি সেঞ্চুরি ও ১৯টি হাফ-সেঞ্চুরিতে ৬৬ ম্যাচে ৪২৬৯ রান নিয়ে চতুর্থ স্থানে আছেন মমিনুল হক। তামিম এবং সাকিব টেস্ট থেকে বিদায় নেওয়ায় তাদের রান আর বাড়বে না।



শেয়ার করুন :