চিদাম্বরমে উইকেট পতনে রেকর্ড, পিছিয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৪
চিদাম্বরমে উইকেট পতনে রেকর্ড, পিছিয়ে বাংলাদেশ

প্রথম দিন দারুণ শুরু করলেও সময় গড়ানোর সাথে সাথে ক্রমেই পিছিয়ে পড়লো বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের দ্বিতীয় দিন শেষে বড় ব্যবদানে পিছিয়ে পড়েছে সফরকারী বাংলাদেশ। প্রথম ইনিংস থেকে ২২৭ রানে লিড পাওয়া ভারত টাইগারদের সামনে রান পাহাড় তৈরি করছে।

প্রথম ইনিংসে ভারতের ৩৭৬ রানের জবাবে ব্যাটারদের ব্যর্থতায় ১৪৯ রানে অলআউট হয় টাইগাররা। প্রথম ইনিংসে ২২৭ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে বাংলাদেশ। তবে বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত।

দ্বিতীয় দিন (শুক্রবার) শেষে ৩ উইকেটে ৮১ রান করেছে ভারত। ফলে ৭ উইকেট হাতে নিয়ে ৩০৮ রানে এগিয়ে টিম ইন্ডিয়া। এ টেস্টে দ্বিতীয় দিন মোট ১৭ উইকেটের পতন হয়েছে।

বাংলাদেশ ৭টি এবং ভারত ১০ উইকেট শিকার করে। যা চেন্নাইয়ের এ মাঠে একদিনে সর্বোচ্চ উইকেট পতন। এর আগে এ ভেন্যুতে একদিনে তিনবার সর্বোচ্চ ১৫ উইকেটের পতন হয়েছিল।

চেন্নাইয়ে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩৩৯ রান করেছিল ভারত। রবীচন্দ্রন অম্বিন ১০২ ও রবীন্দ্র জাদেজা ৮৬ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনে ৪ উইকেটে মাত্র ৩৭ রান যোগ করেছে স্বাগতিকরা। ফলে ৩৭৬ শেষ হয় ভারতের প্রথম ইনিংস।

ভারতের ইনিংস শেষে ব্যাট হাতে নেমে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। দলীয় ৪০ রানের মধ্যে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সাদমান ইসলাম ২, জাকির হাসান ৩, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ২০, মমিনুল হক শূন্য ও মুশফিকুর রহিম ৮ রান করেন।

ষষ্ঠ উইকেটে ৫১ রানের জুটি গড়ে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন সাকিব আল হাসান ও লিটন দাস। সাকিব ৩২ ও লিটন ২২ রানে আউট হন।

৯২ রানের মধ্যে সাকিব-লিটন ফেরার পর টেল-এন্ডারদের নিয়ে বাংলাদেশের রান দেড়শর কাছাকাছি নিয়ে যান মেহেদি হাসান মিরাজ। শেষ পর্যন্ত ১৪৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। মিরাজ ২৭ রানে অপরাজিত থাকলেও ১১ রান করে আউট হন তাসকিন আহমেদ ও নাহিদ রানা।

ভারতের জসপ্রিত বুমরাহ ৪টি, আকাশ দীপ, মোহাম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নেন।

২২৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ভারতকে তৃতীয় ওভারেই ধাক্কা দেন বাংলাদেশ পেসার তাসকিন। স্লিপে জাকিরকে ক্যাচ দিয়ে ৫ রানে ফিরেন রোহিত।

প্রথম ইনিংসের হাফ-সেঞ্চুরিয়ান আরেক ওপেনার যশ্বসী জয়সওয়ালকে ১০ রানে বিদায় দেন পেসার রানা। ২৮ রানে ২ উইকেট হারানোর পর শুভমান গিল ও কোহলির কাছ থেকে ৩৯ রানের জুটি পায় ভারত। ২টি চারে ১৭ রান করা কোহলি লেগ বিফোর আউট করে জুটি ভাঙেন মিরাজ।

কোহলির বিদায়ে ক্রিজে এসে গিলকে নিয়ে দিনের খেলা শেষ করেন পান্থ। গিল ৩৩ ও পান্থ ১২ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের তাসকিন-রানা ও মিরাজ ১টি করে উইকেট নেন।



শেয়ার করুন :