পাকিস্তানের বিপক্ষে ‘বিশেষ কিছু করার বিশ্বাস’ শান্তর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ২০ আগস্ট ২০২৪
পাকিস্তানের বিপক্ষে ‘বিশেষ কিছু করার বিশ্বাস’ শান্তর

রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে মঙ্গলবার (২১ আগষ্ট) মাঠে নামছে বাংলাদেশ এবং পাকিস্তান। দেশটির বিপক্ষে অতীত রেকর্ড ভুলে ভালো কিছু করতে চান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার ভাষায়, “বিশ্বাস করি এবার বিশেষ কিছু করতে পারবো।”

বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটে ব্যস্ত মৌসুম শুরু করছে বাংলাদেশ। আগামী চার মাসে ৮টি টেস্ট খেলবে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের পর এ বছরই ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরও ছয়টি টেস্ট খেলবে বাংলাদেশ।

প্রথম টেস্টের আগে সোমবার (২০ আগষ্ট) রাওয়ালপিন্ডিতে সংবাদ সম্মেলনে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, “গত কয়েক দিন আমাদের জন্য কঠিন ছিল। সবাই পরিশ্রম করেছে। আমরা ক্রিকেট খেলতে চাই এবং আমাদের সামনে এগিয়ে যেতে হবে। আশা করি, ভালো পারফরমেন্স করবো এবং ভালোভাবে আমাদের দীর্ঘ টেস্ট মৌসুমটা শুরু করতে পারবো। এটাই আমাদের প্রধান লক্ষ্য।”

এখন পর্যন্ত ১৩ টেস্ট খেলে পাকিস্তানের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ১২টি ম্যাচ হেরেছে ও ১টিতে ড্র করেছে টাইগাররা। ২০১৫ সালে ঘরের মাঠে হওয়া একমাত্র ড্র’টি পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত সেরা সাফল্য বাংলাদেশের। দু’দলের মধ্যকার সর্বশেষ টেস্টে পাকিস্তানের মাটিতে ইনিংস ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ।

তবে অতীত রেকর্ড নিয়ে খুব বেশি চিন্তিত নন শান্ত। বলেন, “আমরা বিশ্বাস করি এবার বিশেষ কিছু করতে পারবো। আমরা ভালো পেস বোলিং বিভাগ তৈরি করেছি। পেস সহায়ক উইকেটে পেসারদের নিয়ে আমরা আশাবাদী। যেকোন পরিস্থিতি সামলাতে পারে আমাদের স্পিনাররাও এবং এর অর্থ হলো আমরা সব কিছুর জন্য প্রস্তুত।”

চলতি বছরের এপ্রিলে পাকিস্তান টেস্ট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগের পর বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে পথচলা শুরু করবেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। অধিনায়ক হিসেবে দেশের মাটিতে প্রথমবারের মত দলকে নেতৃত্ব দিবেন শান মাসুদ। বড় ফরম্যাটে পাকিস্তানের জন্য নতুন যুগের সূচনা হবে।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মাসুদ বলেন, “ভক্তরা সবসময় চায় ভালো পারফরমেন্স করবে ক্রিকেট দল এবং তাদের জন্য ম্যাচ জিতবে। আমরা সবাই সিরিজ এবং আসন্ন মৌসুমের জন্য রোমাঞ্চিত। আমাদের প্রতিভাবান ক্রিকেটার আছে যারা সিরিজে ভালো পারফর্ম করতে মুখিয়ে আছে। আমাদের বোলাররা ২০ উইকেট নিতে এবং দলকে ম্যাচ জয়ের স্বাদ দিতে সক্ষম।”

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মমিনুল হক, হাসান মাহমুদ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাহিদ রানা, নাইম হাসান, সাদমান ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, তাইজুল ইসলাম এবং জাকির হাসান।

পাকিস্তান দল
শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, আবদুল্লাহ শফিক, সাইম আইয়ুুব, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), আঘা সালমান, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, খুররম শাহজাদ ও মোহাম্মদ আলী।



শেয়ার করুন :