নারী বিশ্বকাপ: বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৫ পিএম, ২৪ জুলাই ২০২৪
নারী বিশ্বকাপ: বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আইসিসি

চলতি বছরের অক্টোবর বাংলাদেশে অনুষ্ঠিত হবে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। নারীদের বিশ্বকাপ শুরুর মাত্র দুই মাস আগে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে কারফিউ জারির মতো অবস্থা হওয়ায় দেশের পুরো বিষয় নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে আইসিসি।

কলম্বোতে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক সভায় বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে সহিংসতার বিষয়টি ওঠে আসে। ঢাকাসহ সারাদেশে হত্যাকাণ্ড এবং বিক্ষোভ নিয়ে সভায় উদ্বিগ্ন ও বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়। ক্রিকেটভিত্তিক সংবাদ মাধ্যম ক্রিকবাজের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সারাদেশে সহিংসতায় আইসিসির ওই সভায় উদ্বেগ্ন প্রকাশ করা হলেও বাংলাদেশে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে আইসিসি।

ক্রিকবাজকে আইসিসির একটি সূত্রের জানিয়েছে, “আমরা (আইসিসি) পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। তবে ইভেন্টটি এখনও কিছু সময় বাকি। গত ২৪ ঘণ্টায় পরিস্থিতি উন্নতি হয়েছে বলে মনে হচ্ছে।”

চলতি বছরের ৩ থেকে ২০ অক্টোবর বাংলাদেশের দুটি ভেন্যু, ঢাকার মিরপুরে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এবং সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভেন্যু দুটিতে দশ দলের মধ্যে মোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপ উপলক্ষ্যে ইতিমধ্যে ভেন্যু দুটি পরিদর্শন করেছে আইসিসির প্রতিনিধি দল। এছাড়া বাংলাদেশের ভারতীয় নারী দলের সফরের সময় বিশ্বকাপ ট্রফি এবং সময়সূচি প্রকাশ করা হয়েছে।

মে মাসের ওই সফরে আইসিসির প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও সাক্ষাৎ করেছেন। এ সময় বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি এবং ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর উপস্থিত ছিলেন।



শেয়ার করুন :