জয়সুরিয়া হাতে ক্রিকেটারদের দায়িত্ব দিলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৭ পিএম, ০৭ জুলাই ২০২৪
জয়সুরিয়া হাতে ক্রিকেটারদের দায়িত্ব দিলো শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতায় প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান ক্রিস সিলভারউড। অল্প সময়ের মধ্যে বিদেশি কোচের দিকে না গিয়ে দেশের সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়ার হাতে ক্রিকেটারদের দায়িত্ব তুলে দিলো শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। ঘরের মাঠে ভারতের বিপক্ষে এবং ইংল্যান্ড সফরে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর শ্রীঙ্কার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান ইংল্যান্ডের ক্রিস সিলভারউড। প্রধান কোচের পদ পূরণ করতে এখনও মাঠে নামেনি এসএলসি। তবে ভারত ও ইংল্যান্ড সিরিজ সন্নিকটে থাকায় জয়সুরিয়াকে অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব দিলো এসএলসি।

গত ডিসেম্বরে এক বছরের জন্য শ্রীলঙ্কার ক্রিকেট পরামর্শক হিসেবে নিয়োগ পান ৫৫ বছর বয়সী জয়সুরিয়া। সে সময় খেত্তারামাতে এসএলসির হাই পারফরমেন্স সেন্টারে থাকা খেলোয়াড় ও কোচদের দেখাভাল করেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন জয়াসুরিয়া। তবে বিশ্বকাপ ব্যর্থ হওয়ার পর পরামর্শকের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। এবার অন্তবর্তীকালীন হলেও শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব পেলেন জয়সুরিয়া।তবে কোচ হিসেবে অভিজ্ঞ না হলেও শ্রীলঙ্কার নির্বাচক হিসেবে বিভিন্ন সময় কাজ করেছেন জয়সুরিয়া।

চলতি মাসেই ঘরের মাঠে ভারতের সাথে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে শ্রীলঙ্কা। এরপর ইংল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিবে লঙ্কানরা। দেশ দুটির বিপক্ষেই দলের খেলার প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

২১ আগস্ট ম্যানচেষ্টারে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে নামবে শ্রীলঙ্কা। এরপর ২৯ আগস্ট লর্ডসে দ্বিতীয় ও ৬ সেপ্টেম্বর ওভালে অনুষ্ঠিত হবে তৃতীয় ও শেষ টেস্ট। ২০১৬ সালে সর্বশেষ ইংল্যান্ড সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হেরেছিল লঙ্কানরা।

শ্রীলঙ্কার হয়ে খেলোয়াড়ি জীবনে তিন ফরম্যাট মিলিয়ে ৫৮৬ ম্যাচে ২১ হাজার ৩২ রান করেছেন জয়সুরিয়া। বল হাতে ৪৪০ উইকেট নিয়েছেন তিনি। এবার তাকে দেখা যাবে ক্যারিয়ারের নতুন ভূমিকায়।


বিষয়ঃ

শেয়ার করুন :