দাবা আসরেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৫ জুলাই ২০২৪
দাবা আসরেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান

জাতীয় দাবা প্রতিযোগিতায় শুক্রবার দ্বাদশ রাউন্ডে এনামুল হোসেন রাজীবের বিপক্ষে খেলছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান জিয়া। ম্যাচ চলাকালে হঠাৎমাটিতে পড়ে যান তিনি। দ্রুত হাসপাতালে নিলে ডাক্তাররা জানান তিনি আর নেই। শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যা ৬টায় মারা যান গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

দুই গ্র্যান্ডমাস্টার মধ্যে দাবা প্রতিযোগিতা চলছিল। বিকেল তিনটায় ম্যাচটি শুরু হয়েছিল। দুজনের মধ্যে ম্যাচ চলাকালে সন্ধ্যা ছয়টার দিকে হঠাৎ লুটিয়ে পড়েন জিয়া। সেখান থেকে দ্রুত ইব্রাহিম কার্ডিয়াকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা জানান জিয়াউর রহমান মারা গেছেন।

জিয়াউর রহমানের দাবার সঙ্গে সখ্যতা গড়ে ওঠে ছোটবেলা থেকেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৃ-বিজ্ঞানে পড়াশোনা করা জিয়া পরবর্তীতে দাবাকেই ক্যারিয়ার হিসেবে বেছে নেন। সেই দাবা বোর্ডেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন।

১৯৮৭ সালে আন্তর্জাতিক রেটিং লাভ করা জিয়া ১৯৯০ সালে ফিদেমাস্টার, ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার হন। ১৯৭৪ সালের ১ মে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান জিয়ার এমন মৃত্যুতে শোকের ছাড়া নেমে এসেছে দেশের ক্রীড়াঙ্গনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন শোক জানিয়েছেন।



শেয়ার করুন :